সমাজের পিছিয়ে পড়া নারী ও দু:স্থ পড়ুয়াদের সাহায্য করবে ‘শিখা সিং মেমোরিয়াল ফাউন্ডেশন’

এসবিবি: অ্যানেক্স কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন প্রয়াত শিখা সিং-এর স্মরণে পথ চলা শুরু করবে ‘শিখা সিং মেমোরিয়াল ফাউন্ডেশন’। আগামী 29 জুলাই ওই অনুষ্ঠানে একটি আলোচনাও অনুষ্ঠিত হবে। বিষয়- “যদি একজন মহিলা সফল হয়, সবাই সফল হয়”।এই তথ্য দিয়েছেন তাঁর সুযোগ্য পুত্র বিকাশ কুমার সিং।দীর্ঘদিন ধরে অত্যন্ত দক্ষতার সঙ্গে তাঁর পুত্র বিকাশ কুমার সিং অ্যানেক্স কলেজ পরিচালনা করছেন।

অ্যানেক্স কলেজ গ্রুপ অফ ইনস্টিটিউশন,   জিনিয়াস কিডস স্কুল, সাইশিক্ষা চ্যারিটেবল ট্রাস্ট শিখা সিং-এর প্রয়াণ বার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে ওই অনুষ্ঠানের আয়োজন করেছে। তিনি ছিলেন একজন  সমাজকর্মী ও পথপ্রদর্শক। যে কোনও সামাজিক কাজের উদ্যোক্তা হিসাবে তিনি থাকতেন সর্বাগ্রে। বড় মনের মানুষই শুধু নয় তিনি ছি্লেন একজন সৎ ও প্রগতীশীল মাতৃমূর্তি।

তাঁর চারিত্রিক দৃঢ়তা, স্বচ্ছ দৃষ্টিভঙ্গি মানুষের হৃদয়ে তাঁকে সম্মানের আসনে বসিয়েছে। তিনি নীরবে কাজ করতে ভালবাসতেন। তিনি সবসময় বলতেন, একজন তখনই সফল হতে পারবেন, যদি বাড়িতে শান্তি থাকে। নিজের প্রতি আত্মবিশ্বাস, সন্তুষ্টি একজনের সাফল্যের মূল চাবিকাঠি বলে তিনি মনে করতেন।

আগামী 29 তারিখের অনুষ্ঠানে দরিদ্র ছাত্রদের স্কলারশিপও প্রদান করা হবে এবং শিক্ষা সংক্রান্ত জিনিস বিতরণ করা হবে।একজন স্বপ্নদর্শী, সমাজকর্মী, শিক্ষিকা, উদ্যোগপতিকে সম্মান জানাতে শিখা সিং-এর দেখানো পথেই হাঁটতে চায় ‘শিখা সিং মেমোরিয়াল ফাউন্ডেশন’।

তিনি পূর্ব ভারতে পেশাগত শিক্ষার প্রবর্তন করে নতুন দিশা দেখিয়েছিলেন। পূর্ব ভারতে প্রথম নারী হিসাবে তাঁর মানবিক ও নির্ভীক কর্ম পদ্ধতি এবং অসংখ্য সামাজিক ও শিক্ষা সংস্কারের প্রতি শ্রদ্ধা জানাতে অ্যাসিড আক্রান্ত মনীষাকে ‘শিখা সিং ফাউন্ডেশনে’-র প্রথম employee Coordinator হিসাবে নিয়োগ করা হবে। ক্লাব উরবানাতে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট ব্যাক্তিত্বরা।দরিদ্র ছাত্রদের পাশাপাশি জীবন যুদ্ধে লড়াই করে বেঁচে থাকা নারীদেরও সাহায্য করবে‘শিখা সিং ফাউন্ডেশন’।