অপারেশন থিয়েটারে চিকিৎসকরা কেন ব্যবহার করেন সবুজ অ্যাপ্রন ! জেনে নিন

এসবিবি :  লাল আলো জ্বলে উঠেছে। বাইরের চেয়ারে অপেক্ষা করছেন কয়েকজন। আলো বন্ধ উঠে দাঁড়ালেন অপেক্ষারতরা। ভিতর থেকে বেরিয়ে এলেন চিকিৎসক। সাদা পোশাকের উপর একটা সবুজ অ্যাপ্রন।

কখনও ভেবে দেখেছেন ,  কেন সবুজ রংকেই বেছে নেওয়া হল এ সব ক্ষেত্রে? হয়তো ভাবছেন সবুজ চোখের জন্য উপকারী, তাই? খুব একটা ভুল ভাবেননি আপনি। তবে কেবল চোখের আরামের জন্যই নয়, এই রং বাছার নেপথ্যে রয়েছে আরও কিছু বৈজ্ঞানিক কারণ।

কেমন সে সব? বিশেষজ্ঞদের মতে, অপারেশন থিয়েটার মানেই সারা ক্ষণ রক্ত নিয়ে কাজ। এক একটি অপারেশনের সময়সীমাও কম নয়। এত ক্ষণ একটানা লাল রক্ত দেখতে দেখতে চিকিৎসক-নার্সদের চোখ ধাঁধিয়ে যায়, সব জায়গাতেই লালচে দাগ দেখেন। দৃষ্টি বিভ্রমের ফলে অপারেশন করতে অসুবিধা হয়। তখন চারপাশের সবুজ রং ও পোশাকের সবুজ তাঁদের চোখকে আরাম দেয়। লালচে দেখা প্রশমিত করে।

কেন চোখ আরাম পায় সবুজে, আর কেনই বা ধাঁধিয়ে যায় দীর্ঘ লাল রঙে? এর ব্যাখ্যা দিলেন চক্ষু বিশেষজ্ঞ হিমাদ্রী দত্ত। তাঁর মতে, মানুষের চোখের কোনও কোষ প্রধানত তিন প্রকার রঙের হয়, লাল, সবুজ ও নীল। এই ধরনের কোষের সংখ্যা 60-70 লক্ষ। যার মধ্যে 45 শতাংশই সবুজ রঙের। তাই মানুষের চোখ সবুজ রঙে আরাম পায়। লাল কোষের সংখ্যা সবচেয়ে কম থাকায় একটানা লাল রং সমস্যা তৈরি করে চোখে।