তিলোত্তমার বুকে বসল কবিতা পাঠের আসর

সায়নজিৎ ভৌমিক ও জ্যোতির্ময় পান্ডা

উৎসবের মরশুম শেষের পথে, কিন্তু কবিতা প্রেমী বাঙালীর উৎসব সারা বছরের। তাই উৎসবের এই আমেজ কে কবিতার আমেজে মেশাতে বিগত 28 শে অক্টোবর, 2018, রবিবার শহরে আয়োজিত হল লিট ফিয়েস্তা 2018, আই সি সি আর, কলকাতার রবীন্দ্রনাথ টেগোর সেন্টারে।

অনুষ্ঠানের মুখ্য আয়োজক ছিলেন লেখক এবং শিক্ষাবিদ ডঃ রাজদীপ চৌধুরী। এই লিট ফিয়েস্তা জুড়ে ইংরেজী কবিতা নিয়ে কাজ করা কবিদের উপস্থিতি এবং উদ্দীপনা ছিল এদিন চোখে পড়ার মতো। ভারতবর্ষের 10টি রাজ্য থেকে 60 জন কবি এদিন কবিতা পাঠের আসরে অংশগ্রহন করেন। কবিতা পাঠ ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান, বই প্রকাশ এবং কিছু আমন্ত্রিত বক্তৃতারও আয়োজন হয়েছিল এদিন। এদিনের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রী গৌতম দে, রিজিওনাল ডিরেক্টর, আই সি সি আর, শ্রী ঋতব্রত ভট্টাচার্য, সাংবাদিক এবং চিত্র পরিচালক, ডঃ সংযুক্তা দাশগুপ্ত, প্রাক্তন অধ্যাপিকা, ডঃ শিবপুত্র কানাডে, প্রিন্সিপাল আ্যডভাইসার, বিশ্বভারতী রিসার্চ সেন্টার এছাড়াও উপস্থিত ছিলেন আ্যডভোকেট‌ শ্রী মুকুল বিশ্বাস, AABS PUBLISHING HOUSE এর কর্ণধার শ্রীমতী সুনীতা পাল এবং লেখক ও শিক্ষাবিদ ডঃ রাজদীপ চৌধুরী।

এদিনের অনুষ্ঠানে প্রকাশিত হল দুটি নতুন বই, ডঃ রাজদীপ চৌধুরী সম্পাদিত ‘Family: Eternal Treasure’ এবং ডঃ শিবপুত্র কানাডে ও ডঃ রাজদীপ চৌধুরীর যুগ্ম সম্পাদনায় প্রকাশিত  ‘Influence of Indian Classics on World Literature’ এছাড়াও ‘Indology’ নামে একটি সাহিত্য পত্রিকা এদিন প্রকাশিত হয়।

আয়োজক রাজদীপ চৌধুরী বলেন ” আমরা চেয়েছিলাম সারা ভারতবর্ষ থেকে ইংরেজী সাহিত্যের উদীয়মান এবং প্রতিষ্ঠিত কবি ও লেখকদের এক মঞ্চে আনতে, আজ তা আমরা করতে পেরেছি। এবং আজকের এই সভায় আমরা অনুভব করেছি কলকাতার বুকে এক বড়ো মাপের বিশ্ব সাহিত্য সভার যাতে দেশ বিদেশের সাহিত্যিকরা অংশ নিতে পারেন। আমাদের এখন সেই লক্ষ্যে এগোতে হবে।।” কলকাতার বুকে এমন এক নতুন ধারার সাহিত্য সম্মেলন এর আয়োজন করে কলকাতার সাহিত্য সমাজের সাধুবাদ পেলেন ডঃ রাজদীপ চৌধুরী, আর ইংরেজী কবিতা নিয়ে নতুন করে ভাবতে শেখা কবি সাহিত্যিকদের এই সমাগমে সমৃদ্ধ হল সাংস্কৃতিক নগরী।