বাংলাদেশে মাদ্রাসার কর্মসূচির জন্য পিছিয়ে গেল 27 লাখ শিশুর পরীক্ষা

এসবিবি, ঢাকা: বাংলাদেশে রাজধানী ঢাকায় মাদ্রাসাগুলোর ‘শোকরানা মাহফিলের’ জন্য জুনিয়র স্কুল স্তরের এমন দুটি পরীক্ষা আকস্মিকভাবে পিছিয়ে দেয়া হয়েছে, যাতে অংশ নেবার কথা সাতাশ লাখ পরীক্ষার্থীর ।

এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় সাতাশ লাখ শিক্ষার্থী। এই পরীক্ষার মধ্যেই হঠাৎ করেই আজ রবিবারের পরীক্ষা স্থগিত করে সেটি শুক্রবারে নেওয়ার কথা ঘোষণা করা হলেও শিক্ষাবোর্ডগুলো সুনির্দিষ্ট কোনও কারণ উল্লেখ করেনি।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ  বলেন, রবিবার ঢাকায় মাদ্রাসা-কেন্দ্রিক একটি সমাবেশ আছে এবং সে কারণে শিশুরা যাতে নিরাপদে ভালোভাবে পরীক্ষা দিতে পারে সেজন্য পরীক্ষাটি পিছিয়ে দেওয়া হয়েছে।

এর আগে শুক্রবারই পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল রবিবার যেন ঢাকায় পরীক্ষার্থীরা একটু সময় নিয়ে বের হয়।আর এর কারণ ছিল ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে কওমি মাদ্রাসার ছটি বোর্ডের একটি শোকরানা মাহফিল।

কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান স্বীকৃতি দিয়ে সংসদে আইন পাশ করায় মূলত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে আয়োজিত এ অনুষ্ঠানে কওমি মাদ্রাসা গুলোর কয়েক লাখ শিক্ষক ও শিক্ষার্থী যোগ দেবেন।

এর মধ্যেই আজকের পরীক্ষা স্থগিত করার ঘোষণা দেয়া হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়।