রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরকে টাকা দিতে বাধ্য করবে কেন্দ্র: বললেন চিদম্বরম

এসবিবি : “নির্বাচনের আগে সরকার ভোটারদের প্রভাবিত করতে নানা খাতে খরচ করতে চায়। কিন্তু হাতে টাকা নেই। তাই সরকার রিজার্ভ ব্যাঙ্কের তহবিল থেকে 1 লক্ষ কোটি টাকা চেয়েছিল। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উৰ্জিত প্যাটেল অত টাকা দিতে অস্বীকার করেন। সেখানেই বিরোধের সূত্রপাত।” ঠিক এভাবেই বৃহস্পতিবার সরব হলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।
তিনি এদিন বলেন, “টাকা না পেয়ে এই প্রথমবার মোদি সরকার RBI Act -এর 7 নম্বর ধারা প্রয়োগ করেছে। ওই ধারায় আছে, সরকার জনস্বার্থে রিজার্ভ ব্যাঙ্ককে নির্দেশ দিতে পারে। কিন্তু তার আগে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সঙ্গে পরামর্শ করতে হবে”।
চিদম্বরমের দাবি, আর্থিক সংকট থেকে উদ্ধার পাওয়ার জন্য সরকার রিজার্ভ ব্যাঙ্ককে কবজা করতে চাইছে কেন্দ্র।এর পরিণাম হবে মারাত্মক। কেন্দ্র এর পরে অন্য সংস্থাও দখল করতে চাইবে।

প্রাক্তন অর্থমন্ত্রীর ধারণা, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরকে টাকা দিতে বাধ্য করা হবে।গভর্নর যদি টাকা দিতে না চান, তাহলে RBI Act-এর 7 নম্বর ধারা অনুযায়ী তাঁকে নির্দেশ দেওয়া হবে, রিজার্ভ ব্যাঙ্কের তহবিল থেকে 1 লক্ষ কোটি টাকা সরকারের অ্যাকাউন্টে পাঠান। এ ঘটনা কোথায় গিয়ে দাঁড়াবে তা জানা যাবে 19 নভেম্বর।