শুক্রবার তালিবানের সঙ্গে কথা বলবে ভারত

এসবিবি: শুক্রবার তালিবানের সঙ্গে কথা বলবে ভারত। অতীতে এরকম উদ্যোগ কখনও নেওয়া হয়নি। রাশিয়ার মস্কোতে এই শান্তি বৈঠকটি হতে চলেছে। ভারত অবশ্য এখানে সরকারি ভাবে অংশ নিচ্ছে না। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন দেশকে সঙ্গে নিয়ে শান্তি বৈঠক করছে রাশিয়া। সেই বৈঠকে আমেরিকা এবং চিনের পাশাপাশি ভারতও ডাক পেয়েছে। থাকছে তালিবানও। বৈঠকের কথা মেনে নিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভিশ কুমারও। যদিও ভারত সরকারি স্তরে এই বৈঠকে অংশ নিচ্ছে না।

এই বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করতে চলেছেন অমর সিনহা এবং টিসিএ রাঘবন। অমর এক সময় আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। রাঘবন পাকিস্তানে ভারতীয় হাইকমিশনার হিসেবে কাজ  করেছেন।

গত মাসে ভারত–রাশিয়ার মধ্যে বাৎসরিক দ্বিপাক্ষিক সম্মেলনে যোগ দিতে দিল্লি এসেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন। তখনই এই বৈঠকের কথা জানতে পারে ভারত।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভিশ কুমার জানান, ‘‌শান্তির পথে ফিরিয়ে নিয়ে এসে আফগানিস্তানকে নতুন করে গঠনের কাজে ভারত সবসময় পাশে আছে।’‌

শুক্রবারের এই বৈঠকে উপস্থিত থাকার জন্য ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান, উজবেকিস্তান এবং তুর্কমেনিস্তানের মতো দেশকেও আমন্ত্রণ জানিয়েছে  রাশিয়া।