পাঁচটি শুক্তোর রেসিপি

নিমপাতার শুক্তো 

■■ উপকরণ : নিমপাতা এক আঁটি, আলু ১টি, বেগুন ১টি, ডাঁটা ২টি, পেঁপে ১টি, কাঁচকলা ১টি, রাঙা আলু ১টি, মটর ডালের বড়ি ৬টি, আদা বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা ২টি, দুধ ১ কাপ, সরষের তেল আধ কাপ, রাঁধুনি বাটা ১ চা চামচ, নুন স্বাদ মতো, চিনি অল্প।

■■ প্রণালী : কড়াইয়ে সরষের তেল গরম করে বড়ি লালচে করে ভেজে নিন। ওই তেলেই নিমপাতা ভেজে তুলে রাখুন। আর একটু তেল দিয়ে ডুমো ডুমো করে কাটা আলু, বেগুন, পেঁপে, কাঁচকলা, রাঙা আলু ছেড়ে দিন। ডাঁটার টুকরো দিয়ে অল্প ভাজুন। এ বার পরিমাণ মতো জল এবং দুধ দিয়ে ঢাকা দিন। আনাজ সিদ্ধ হয়ে গেলে চেরা কাঁচা লঙ্কা, আদা বাটা, নুন, চিনি, রাঁধুনি বাটা, ভাজা বড়ি ও নিমপাতা দিয়ে ফুটতে দিন। কিছু ক্ষণ পর নামিয়ে নিন।

নিমপাতার শুক্তো

 ঝিঙে শুক্তো 

■■ উপকরণ : ঝিঙে ৫০০ গ্রাম, মটর ডাল ১০০ গ্রাম, নারকেল কোরা আধ কাপ, পোস্ত ২ টেবিল চামচ, সরষে আধ চা চামচ, আদা এক টুকরো, নুন স্বাদ মতো, চিনি ১ টেবিল চামচ, সরষের তেল ১ কাপ।

■■ প্রণালী : মটর ডাল আগের রাতে ভিজিয়ে রেখে পরদিন মিহি করে বেটে নিন। ডালের মধ্যে সামান্য নুন দিয়ে ভাল করে ফেটিয়ে দিন। কড়াইয়ে তেল গরম করে ডালের বড়া ভেজে তুলে রাখুন। ঝিঙে সরু সরু করে কুচিয়ে নিন। আদা, পোস্ত আর নারকেল একসঙ্গে মিহি করে বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে সরষে ফোড়ন দিয়ে ঝিঙে কুচি দিন। অল্প নুন দিয়ে নেড়েচেড়ে ঢাকা দিন। কিছু ক্ষণ পরে ঢাকনা খুলে জল দিন। ঝিঙে সিদ্ধ হয়ে গেলে আদা-পোস্ত-নারকেল বাটা আর ডালের বড়া দিন। স্বাদ মতো নুন-চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন।

ঝিঙে শুক্তো

 

 লাউডগা শুক্তো

■■ উপকরণ : লাউ শাক ও ডগা ১ আঁটি, বেগুন ১টি, কুমড়ো অর্ধেক, রাঙা আলু ১টি, রাঁধুনি বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা ২টি, পোস্ত ২ টেবিল চামচ, আদা এক টুকরো, নুন স্বাদ মতো, দুধ ২ কাপ, চিনি অল্প, সরষের তেল আধ কাপ, ঘি ২ টেবিল চামচ।

■■ প্রণালী : সরষের তেল গরম করে আদা বাটা ও রাঁধুনি বাটা ফো়ড়ন দিন। এ বার ডুমো ডুমো করে কাটা বেগুন, রাঙা আলু, কুমড়ো এবং লাউ শাক ও ডগা দিয়ে নেড়েচেড়ে চাপা দিন। কিছু ক্ষণ পরে ঢাকনা খুলে নুন, চিনি, পোস্ত বাটা, চেরা কাঁচা লঙ্কা ও দুধ দিন। ফুটে উঠলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

লাউডগা শুক্তো

 নির্ভেজাল শুক্তো 
■■ উপাদান : উচ্ছে বা করলা ছোট দুটো, কাঁচা পেঁপে ১০০ গ্রাম, কুমড়ো ১০০ গ্রাম, কাঁচাকলা ১টি, বেগুন ১টি, বরবটি ৮-১০টি, শিম ৮-১০টি, শিমের বীচি কাঁচা অথবা শুকনো ৫০ গ্রাম, সর্ষেবাটা ৫০ গ্রাম, সাদা সর্ষে ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদগুঁড়ো আধা চা চামচ, নুন স্বাদমতো, চিনি ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ।

■■ প্রস্তুতি : করলা বা উচ্ছে চাক করে কেটে আলাদাভাবে ভেজে নিতে হবে এবং বাকি সবজি ছোট ছোট করে কেটে নিতে হবে। কড়াইতে তেল দিয়ে সাদা সর্ষে ফোড়ন দিতে হবে। সর্ষে ভাজা হলে এতে আদা বাটা দিয়ে, সবজি দিয়ে এতে একে একে হলুদ, নুন দিয়ে ঢিমে আঁচে ভাজতে হবে। সবজি নরম হয়ে এলে আধকাপ জলে সর্ষে বাটাগুলো সবজিতে দিতে হবে এবং ভেজে রাখা করলা দিয়ে দিতে হবে। সবজি রান্না হয়ে গেলে নামানোর আগে চিনি দিতে হবে।

■■ টিপস : করলা বা উচ্ছের পরিবর্তে হেলনচা শাক বা গিমা শাক ব্যবহার করা যায় এবং সর্ষে ফোড়নের পরিবর্তে রসুনও ব্যবহার করা যায়

নির্ভেজাল শুক্তো

দুধ শুক্তো 

■■ উপকরণ : ১টা কাঁচাকলা টুকরো, ১ কাপ কাঁচা পেঁপে, ১ কাপ ১০-১১টি শজনে ডাঁটা, আলু ১/২ কাপ , ১ কাপ বেগুন টুকরো, ১ কাপ রাঙা আলু টুকরো, ১ কাপ ঝিঙে, ১ কাপ কুঁচো থোড়, ১/২ কাপ কুঁচো উচ্ছে, ৩ টেবিল চামচ পোস্ত দানা, ১ টেবিল চামচ হলুদ সরষে দানা, ১ কাপ বড়ি, ১ চা-চামচ চিনি, ৩ কাপ দুধ, ঘি ৪ টেবিল চামচ, সাদা তেল ১ কাপ, নুন স্বাদমতো।

■■ প্রণালী : পোস্তদানা ও সরষে জলে ঘণ্টা খানেক ভিজিয়ে রেখে ভালো করে বেটে নিন। সবজিগুলো কেটে একপাশে রেখে দিন। উচ্ছে কেটে অল্প নুন এবং হলুদ দিয়ে মেখে আধ ঘণ্টা রেখে দিন। কড়াই গরম করে তাতে আধ কাপ সাদা তেল ঢেলে দিন। এবার বড়িগুলো বাদামি করে ভেজে একপাশে রেখে দিন। উচ্ছে ৩-৪ মিনিট ভেজে একপাশে রেখে দিন। একই কড়াইয়ে আরও আধ কাপ সাদা তেল ঢেলে গরম করে নিন। এবার রাঁধুনি, ,আদা বাটা ঢেলে দিন। রাঁধুনি গরমের সঙ্গে সঙ্গে উচ্ছে বাদে সব সবজি ঢেলে দিন। ৭ থেকে ৮ মিনিট মাঝারি আঁচে ভেজে নিন। সবজি নরম হয়ে এলে ২ কাপ জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন আর মাঝে মাঝে নাড়াচাড়া করুন। জল শুকিয়ে এলে তাতে পোস্ত ও সরষে বাটা দিয়ে দিন। আর একটু নাড়াচাড়া করে ৩ কাপ দুধ ঢেলে দিন। একটু সেদ্ধ হলে তাতে বড়ি ও উচ্ছেগুলো দিয়ে ৪ মিনিট রান্না করে নিন। এবার স্বাদমতো নুন ও চিনি দিন এবং তিন টেবিল চামচ ঘি ঢেলে দিন। ২-৩ মিনিট রান্না করে নামিয়ে নিয়ে পরিবেশন করুন ।

দুধ শুক্তো