অভিনব ক্যুরিয়ার অ্যাপ তৈরি করে শিরোনামে মুম্বইয়ের কিশোর

 কপিল মেহতা। মুম্বইয়ের বাসিন্দা। এই কিশোর তৈরি করেছে একটি অ্যাপ। যার মাধ্যমে কোনও পার্সেল এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো যাবে। পার্সেল পাঠানোর খরচও একেবারে কম। যার নাম দেওয়া হয়েছে পেপারস এন পার্সেলস।
কীভাবে এল এই আইডিয়া ?

কপিল বলে, “আমি একদিন এক আত্মীয়র বাড়িতে একটি বই ফেলে আসি। তখন আমি কুরিয়র সংস্থা দেখছিলাম যারা আমার বইটা একদিনের মধ্যে দিতে পারে। কিন্তু পাইনি। সময়ের আগে বইটি পাওয়ার জন্য 200 থেক 250 টাকা চেয়েছিল।
কপিল আরও বলে, “এরপর আমি একজন ডাব্বাওয়ালাকে জিজ্ঞাসা করি। সে জানায় তারা এক একটা ডাব্বা পিকআপ করে গন্তব্যে পৌঁছে দেয়। এরজন্য নেয় 45 থেকে 50 টাকা। গোটা মুম্বইতে এই পরিষেবা দিয়ে থাকেন ডাব্বাওয়ালারা।” এরপরই  অ্যাপের আইডিয়াটা মাথায় আসে কপিলের।

এই অ্যাপ কীভাবে কাজ করবে ?

অ্যান্ড্রয়েড ও অ্যাপলের জন্য এই অ্যাপটি এনেছে। সেখান থেকে ডাউনলোড করার পর নিজের নাম, ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পিকআপ লোকেশন দিয়ে কোন প্রোডাক্ট পিকআপ করতে হবে সেটা দিতে হবে। ওজনের উপর ভিত্তি করে দাম নির্ধারিত হবে। Paytm, PayUMoney বা ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে টাকা দেওয়া যাবে।

প্রোডাক্টটি পিকআপের পর 24 ঘণ্টার মধ্যে তা নির্ধারিত লোকেশনে পৌঁছে যাবে। তবে আপাতত দুপুর আড়াইটের মধ্যে বুক করতে হবে ভবিষ্যতে এই সময় আরও বাড়ানো হবে। ধীরে ধীরে মুম্বইয়ের বাইরেও ছড়ানো হবে এই পরিষেবা।

পেপারস এন পার্সেলসের সিইও ঘনশ্যাম পারেখ জানান, তাদের একটি দল তিনমাসের মধ্যে অ্যাপটি তৈরি করেন। তবে ডাব্বাওয়ালাদের রাজি করানো একটা বিশাল কাজ ছিল। এই  অ্যাপ ব্যবহার করাও খুব সহজ।