ম্যাথস অলিম্পিয়াডে সেরার সেরা বাংলার অগ্নিজ, 17তেই তিনটি আন্তর্জাতিক বই!

এসবিবি : অগ্নিজকে চেনেন? না চিনলে এখনই চিনে নিন। ওর জন্য বাঙালি হিসাবে আপনার গর্ব হবে। আপনার পরবর্তী প্রজন্মকে বলতে পারবেন, হলে এমনটাই হও।

রুমানিয়ায় গত 12 জুলাই ইন্টারন্যাশনাল ম্যাথস অলিম্পিয়াডের প্রতিযোগিতা আর ফলাফল বেরিয়ে গিয়েছে। 104টি দেশের মধ্যে প্রতিযোগিতা ছিল। পৃথিবীর সেরা কিশোরদের মধ্যে লড়াই। অঙ্কের প্রতিযোগী ছিল 600। আর তাদের মধ্যে প্রথম হয়েছে একজন বাঙালি পড়ুয়া। শুধু তাই নয়- দীর্ঘ 24 বছর পরে বৃটেনের হয়ে 100% নম্বর পেয়েছে এই কিশোর জিনিয়াস। বাঙালি। অগ্নিজ বন্দ্যোপাধ্যায়।

কলকাতায় জন্ম, তারপর বৃটেনে পড়াশোনা। অগ্নিজর বাবা শুভায়ুও ছিলেন মেধাবী। পড়তেন আসানসোল রামকৃষ্ণ মিশনে। তারপর কলকাতা মেডিক্যাল কলেজ। এবং বৃটেন যাত্রা। কর্মরত এনএইচএস গ্রাম্পিয়ানে। আর অগ্নিজর বয়স এখন 17। এর মধ্যেই প্রথম বই ‘Weird Maths’বেরিয়ে গিয়েছে। রাইটস বা সত্ত্ব কিনেছে আমেরিকা, স্পেন, জাপান, চিন, ইতালি, রাশিয়া। দ্বিতীয় বই প্রেসে। তৃতীয় বই 2020-তে আত্মপ্রকাশ করবে। কলকাতায় ওর বই প্রকাশ করেছে হার্পার কলিন্স।2012-তে সরকারিভাবে বৃটেনের সবচেয়ে বুদ্ধিমান ব্যক্তি হিসাবে অগ্নিজকে সম্মানিত করে মেন্সা। যার মেধা বা IQ 162, যাকে বলা হচ্ছে highest possible.

গুগুলে যান, পাতা তিরিশেক ধরে অগ্নিজর নাম আর কাজের খতিয়ান পাবেন। বাংলার এই ছেলে সব রেকর্ড ভেঙে দেবে, বলছেন বিশেষজ্ঞরা।