পাকিস্তানে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন হামিদা শহিদ

এসবিবি: পাকিস্তানে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন হামিদা শহিদ। কেন? কারণ তিনি পাকিস্তান-আফগানিস্তান সীমান্তবর্তী রক্ষণশীল উপজাতীয় এলাকা দির থেকে পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন।

একসময় ছিল এটি ছিল তালিবানের শক্ত ঘাঁটি। সেখানে মেয়েদের অধিকার ছিল খুবই কম, তাদের এমনকি ভোট দিতেও দেওয়া হতো না।গত বছরই দিরের এক কাউন্সিল নির্বাচনের ফলাফল গ্রহণ করতে অস্বীকার করেছিল পাকিস্তানের নির্বাচন কমিশন। কারণ সেখানে কোনও নারীই ভোট দেন নি।

কমিশন তখন বলেছিল, কোনও নির্বাচন গ্রহণযোগ্য হতে হলে ওই এলাকার অন্তত 10 শতাংশ নারী ভোটারকে ভোট দিতেই হবে।হামিদা শহিদ তারই সুযোগ নিয়েছেন। তিনি সাবেক ক্রিকেটার ইমরান খানের দল তেহরিক-এ-ইনসাফের টিকিটে দির আসনে নির্বাচনে দাঁড়িয়েছেন।

“আমি ভাবলাম, একজন নারী যদি ভোট দিতে পারে, তাহলে সে ভোট চাইতেও পারে” – বলছেন হামিদা শহিদ। এই প্রথম সেখানে একজন নারী নির্বাচনে প্রার্থী হলেন।

মজার  বিষয় , হামিদা এখন বাড়ি থেকে বের হলেই তার পুরুষ সমর্থকরা শ্লোগান দেয়, ‘পিটিআই জিন্দাবাদ’ বলে। পিটিআই-এর পতাকার রঙের একটি স্কার্ফ দিয়েছে ভক্তেরা। সেটা পরে তিনি প্রচারাভিযানে বেরিয়েছিলেন । 25 জুলাই  নির্বাচন।  সময়ই বলবে তাঁর সিদ্ধান্ত সঠিক কিনা।