হোয়াটসঅ্যাপ নতুন কী জরুরি পরামর্শ দিল জেনে নিন

এসবিবিহোয়াটসঅ্যাপের তরফ থেকে নতুন একগুচ্ছ পরামর্শ গ্রাহকদের জন্য ঘোষণা করা হয়েছে।  

1) ফরওয়ার্ড করা কোনো বার্তার বিষয়ে নিজে আগে জেনে নিন । এই আসল বার্তাটি কে লিখেছেন তা নিশ্চিত না হলে সেটি আবার পরীক্ষা করুন।

2 ) যে তথ্য আপনাকে বিপর্যস্ত করে, সেটির বিষয়ে ভাবুন। এমন কোন হোয়াটসঅ্যাপ বার্তা যা দেখে আপনার রাগ হয় বা ভয় পান বা কোনও প্রতিক্রিয়া তৈরি হয়, তাহলে সেটি শেয়ার করার আগে ভাবুন।

3 )অবিশ্বাস্য মনে হলে ফরওয়ার্ড করার আগে আপনি সেগুলো নিজে পরীক্ষা করুন এবং অন্য জায়গাতে পরীক্ষা করান।

4 )অন্য রকম দেখতে লাগছে, এমন বার্তাগুলি সম্পর্কে সাবধানে থাকুন। অনেক বার্তায় ভুল তথ্য দেয়া হয়। বানান ভুল থাকে। এগুলোকে চিহ্নিত করে দেখুন সঠিক তথ্য জেনে নিন।

5 ) ফটোগুলি ভালো করে দেখুন। সেই ফটো বা ভিডিও কে দেখে আপনি বোঝার চেষ্টা করুন সেগুলো সম্পাদনা করে তৈরি করা হয়েছে কিনা। অনেক সময় ছবিটি সত্যি হলো তার সঙ্গে লেখাটি ভুল থাকে। এগুলো কোথা থেকে নেওয়া হয়েছে সেগুলো যাচাই করুন।

6) লিংক পরীক্ষা করুন। এটা পরিচিত কোন ওয়েবসাইটের লিঙ্কিয়ের মতো দেখতে হলেও সেটি যাচাই করে নেওয়া দরকার ।

7) অন্য কোনও উৎস ব্যবহার করুন। স্টোরির বিষয়ে অন্য কোথাও রিপোর্ট করা হয়েছে কিনা তা দেখতে অন্য ওয়েবসাইট বা অ্যাপ নজর রাখুন ।যদি দেখেন এই বিষয়ে অন্য বিশ্বাসযোগ্য জায়গায় লেখা হয়েছে, সেক্ষেত্রে সত্যি হওয়ার সম্ভাবনা থাকে। অন্যথায় বিশ্বাস করার আগে দশবার ভাবুন।

8 )আপনি কী শেয়ার করবেন তা নিয়ে ভাবুন। আপনি যদি বিষয়টির উৎস সম্পর্কে নিশ্চিত না হন বা তথ্যটি মিথ্যা হতে পারে ভেবে আপনার নিজেরই ধোঁয়াশা থাকে, তাহলে শেয়ার করার আগে ভাবুন।

9) আপনি যা দেখতে চান তা নিয়ন্ত্রণ করতে পারেন। হোয়াটসঅ্যাপে আপনি যে কোন নম্বর ব্লক করতে বা গোষ্ঠী ছেড়ে যেতে পারেন। আপনার হোয়াটস্অ্যাপ অভিজ্ঞতা নিয়ন্ত্রণে রাখতে এই বৈশিষ্ট্যগুলো ব্যবহার করুন।

10 ) ভুয়োখবর হামেশাই ভাইরাল হয়। আপনি কতবার একটি বার্তা পেয়েছেন সেটি গুরুত্বপূর্ণ নয়। তার দিকে মনোযোগ দেবেন না। একটি বার্তা বার বার শেয়ার হলে সেটি সত্যি বলে প্রমাণিত হয় না। তার বিশ্বাসযোগ্যতা যাচাই করুন।

হোয়াটসঅ্যাপ এই 10 দফা পরামর্শ প্রকাশ করে বিবৃতিতে বলেছে, ভুয়ো খবরের বিরুদ্ধে লড়াই করতে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। প্রযুক্তি কোম্পানি, সরকার এবং এর ব্যবহারকারী, সকলকেই এ বিষয়ে সক্রিয় হতে হবে। আপনি যদি মিথ্যা কোনও কিছু দেখেন, লোকজনকে সেই সম্পর্কে জানান এবং এটি যাতে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে সাহায্য করুন।