মহাজাগতিক চন্দ্রগ্রহণে আচ্ছন্ন বিশ্ব

এসবিবি: মহাকাশে শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণের ছবি দেখে ফেলল বিশ্বের একটা বড় অংশ। ভারত-সহ মধ্য এশিয়ার বেশ কয়েকটি দেশ ছাড়াও আফ্রিকা ও দক্ষিণ আমেরিকাও এই ঐতিহাসিক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকল।

মধ্য এথেন্স থেকে চন্দ্রগ্রহণ

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নিয়ে গত কয়েকদিন ধরেই উচ্ছ্বসিত গোটা বিশ্ব। অবশেষে শুক্রবার রাতে সেই প্রতীক্ষার অবসান ঘটা শুরু। ভারতীয় সময় ঠিক রাত 10টা 44 মিনিট 49 সেকেন্ডে পৃথিবীর ছায়ার বাইরের অংশ চাঁদকে ঢাকতে শুরু করায় শুরু হয় গ্রহণ। সূর্য ও চাঁদের মধ্যে এসে পড়ে পৃথিবী। তবে আংশিক গ্রহণ শুরু হয় 11টা 54 মিনিট 27 সেকেন্ডে যখন পৃথিবীর কালো ছায়া স্পর্শ করে চাঁদকে। এরপরে পৃথিবীর ছায়া ধীরে ধীরে ঢেকে ফেলে গোটা চাঁদকে এবং পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হয় রাত 1টা 15 সেকেন্ডে। আর তার সমাপ্তি ঘটে 2টো 43 মিনিট 12 সেকেন্ডে। মোট 103 মিনিট মতো চলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তারপরে চলে আংশিক গ্রহণ। সে সময়ে পৃথিবীর ছায়া ধীরে ধীরে চাঁদের ওপর থেকে সরে যেতে থাকে। ফের আংশিক দেখা দিতে শুরু করে চাঁদ। 2123 সালের 19 জুন ফের এই চন্দ্রগ্রহণ দেখতে পাবে বিশ্ব।

কিন্তু এই চন্দ্রগ্রহণ শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম গ্রহণ কেন?

পৃথিবীকে প্রদক্ষিণ করতে চাঁদের সময় লাগে প্রায় সাড়ে 27 দিন। ওই সময়কালের মধ্যে চাঁদ একবার পৃথিবীর খুব কাছে চলে আসে এবং একবার সবচেয়ে দূরে চলে যায়। এই গ্রহণের সময়ে চাঁদের গতিবেগ কম ছিল। তার উপর প্রথিবীর ছায়াকোণের থেকে দূরত্ব দীর্ঘতম। তাই এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে যেতে অনেক বেশি সময় লাগে চাঁদের। তাই এই গ্রহণকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের আখ্যা দেওয়া হয়েছে।

ভারতের বিভিন্ন রাজ্যের মানুষ রাত জেগে এই মহাজাগতিক ঘটনার পরখ করেছে নিজের চোখে। তবে কিছুটা হলেও কপাল পুড়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের। কারণ আকাশে মেঘের সমাবেশ। তবে শুধু দীর্ঘতম চন্দ্রগ্রহণই নয়, নাসার বিজ্ঞানীদের মতে, এই সময়েই মঙ্গল প্রথিবীর সবচেয়ে কাছে এসেছে। প্রথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢাকা পড়ায় মঙ্গল আরও স্পষ্টভাবেই দৃশ্যমান চন্দ্রগ্রহণের রাতে।

অমৃতসরের স্বর্ণমন্দির থেকে দৃশ্যমান চন্দ্রগ্রহণ
অমৃতসর থেকে চন্দ্রগ্রহণের আর এক ছবি
জর্ডন থেকে চন্দ্রগ্রহণের দৃশ্য
সুইজারল্যান্ডের লুত্ফান্স তুররেট দূর্গের উপর থেকে
এক ফ্রেমে চন্দ্রগ্রহণ ও জার্মানির বার্লিন টিভি টাওয়ার
জার্মানি থেকে চন্দ্রগ্রহণের আর এক মুহূর্ত
নাইরোবিতে টেলিস্কোপে চোখ খুদের
তুরস্কের ইস্তানবুল থেকে
শ্রীলঙ্কার ডাম্বুলা থেকে চন্দ্রগ্রহণের টুকরো ঝলক
সুইজারল্যান্ড থেকে
ইতালির রোম থেকে
মালয়শিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চন্দ্রগ্রহণ
ইতালির সান জিওর্জিও ম্যাগিওর দ্বীপপুঞ্জ থেকে
মাসকাট-এর সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদের উপরে চন্দ্রগ্রহণ
তুরস্কের আর্তস থেকে
আবু ধাবি থেকে