ধর্ষণ ঠেকাতে আসছে কড়া আইন

এসবিবি : নাবালিকা ধর্ষণে দোষীদের কঠোর শাস্তি দেওয়ার জন্য ক্রিমিনাল ল (সংশোধনী) বিল, 2018 পাস হল রাজ্যসভায়। গতমাসে বিলটি লোকসভায় পাস হয়। তারপর সোমবার রাজ্যসভায় সর্ব-সম্মতিক্রমে ধ্বনিভোটে পাস হয় বিলটি।

জানা গিয়েছে, সংসদে বিল পাস হওয়ার পর রাষ্ট্রমন্ত্রী কিরেন রিজিজু বলেন, “সংসদের উভয় কক্ষে বিলটি পাস হয়েছে। এরপর পরিকল্পনা মতো তা বাস্তবায়িত করা হবে। তবে তার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিতে হবে।”

বিলটিতে বলা হয়েছে, যদি ধর্ষিতার বয়স16 বছরের কম হয় তাহলে 20 বছরের জেল হবে। আর গণধর্ষণ করলে দোষী সকলকে বাকি জীবদ্দশা জেলখানায় কাটাতে হবে। পাশাপাশি ধর্ষণের ঘটনায় যত দ্রুত সম্ভব তদন্ত শেষ করারও কথা বলা হয়েছে বিলটিতে। এবং এই ধরনের মামলার ক্ষেত্রে ফাস্ট ট্র্যাক স্পেশাল আদালতে দ্রুত শুনানি যাতে শেষ করা হয় তার সুপারিশ করা হয়েছে। নতুন এই বিলটিতে দোষীদের নূন্যতম 20 বছর কারাদণ্ডের সুপারিশ করা হয়েছে। এছাড়াও 12 বছরের কম বয়সের নাবালিকাদের ধর্ষণ করলে যাবজ্জীবন  কারাদণ্ড এমনকী মৃত্যুদণ্ডের কথা বলা হয়েছে।
নাবালিকা ও কিশোরীদের ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় চলতি বছরের 21এপ্রিল প্রোটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স (POCSO) আইনটি আরও উন্নত করার ভাবনাচিন্তা করে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এরপর 22 এপ্রিল তা অনুমোদন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।