মিলল না রফা, বন্ধই থাকছে বাংলা সিরিয়ালের শ্যুটিং

ফাইল ছবি

এসবিবি : সিরিয়ালে শ্যুটিং বন্ধই থাকছে। দীর্ঘ বৈঠকের পরও সমাধান সুত্র মিলল না সোমবার। প্রতিশ্রুতি দিয়েও প্রয়োজকরা কথা না রাখায় কাজ বন্ধ রাখার সিদ্ধান্তে অটল রইল শিল্পীরা। ফলে বাংলা সিরিয়ালের সঙ্গে জড়িত প্রায় 7000 কর্মীর ভাগ্য ঝুলেই রইল।

সোমবার বিকেল 5 টা নাগাত আর্টিস্ট ফোরাম সাংবাদিকদের মুখোমুখি হয়। ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। আর্টিস্ট ফোরামের পক্ষ প্রসেনজিৎ বলেন, গত 7ই জুলাই আমাদের মধ্যে যৌথ বৈঠকের যে সিদ্ধান্ত হয়েছিল তা বেশির ভাগই মানা হয়নি, উপেক্ষা করা হয়েছে। সেই বৈঠকে মন্ত্রী অরুপ বিশ্বাসও ছিলেন। তিনি মধ্যস্ততা করে সমস্যা সমাধানের চেষ্টা করেছিলেন। কিন্তু মানা হয়নি কোনও সিদ্ধান্তই। আমরা হাতজোড় করে অনুরোধ করেছিলাম সমস্যা সমাধান করে কাজ শুরু করতে। কিন্তু তা হয়নি। ফলে শ্যুটিং বন্ধ রাখা ছাড়া আমাদের দ্বিতীয় কোনও পথ ছিল না। প্রসেনজিতের সঙ্গে ছিলেন আর্টিস্ট ফোর্মারের আর এক কর্তা অরিন্দম গঙ্গোপাধ্যায়।  তিনি গত 7 জুলাইয়ে সমঝোতাপত্রটি পড়ে শোনান। সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, সকলের কাজ করার সময় থাকবে না তা হয় নাকি। অনন্ত সময় ধরে কাজ করা সম্ভব নয়, তা অমানবিক। শিল্পী ও কলাকুশলীদের নেতা স্বরুপ বিশ্বাস বলেন, একটা চেষ্টা চলছে দ্রুত চাইছি সমাধান করতে। গত 7 জুলাই শিল্পী ও প্রয়োজকদের মধ্যে যে সমঝোতা হয়েছিল তাতে বলা হয়েছিল

  • শিল্পীদের নূন্যতম কাজের সময় 10 ঘন্টা হবে
  • লাঞ্চ টাইম সমেত কাজের সময় হবে 10 ঘণ্টা
  • 10 ঘণ্টার বেশি কাজ করলে ঘণ্টা প্রতি টাকা দিতে হবে
  • শিল্পীদের 5 কিস্তি টাকা বাকী, যা 30 জুন মধ্যে মেটানো হবে
  • প্রথম কিস্তি 16 অগাস্টের মধ্যে দেওয়ার কথা
  • প্রতি মাসের 15 তারিখের মধ্যে বেতন দিতে হবে

এই সব দাবি মানা হয়নি ফলে সোমবারও বন্ধ ছিল সিরিয়ালের শ্যুটিং। আগামিকাল কী হবে তা এই মুহুর্তে টলিগঞ্জ সূত্র থেকে কিছু জানা যাচ্ছে না। ফলে আপাতত বন্ধই থাকছে বাংলা ধারাবাহিকগুলির নতুন পর্ব শ্যুটিংয়ের কাজ।