দেবব্রত বিশ্বাসের গায়কিতে মুম্বই মাতালেন অরুণ গঙ্গোপাধ্যায়

এসবিবি :   রবীন্দ্রগানে ভাসল মুম্বইয়ের দাদার। শনিবার সন্ধে। সমুদ্রতীরের শহরে তখন হল ভর্তি মন্ত্রমুগ্ধ শ্রোতা। মঞ্চে একের পর এক রবীন্দ্র সঙ্গীত শ্রোতাদের উপহার দিচ্ছেন অরুণ গঙ্গোপাধ্যায়।

জর্জ বিশ্বাসের প্রিয় “গাঙ্গুলীমশায়”  যেন সুরের জাদুতে বেঁধে ফেলেছেন শ্রোতাদের। আর তা হবে নাই বা কেন ! অরুণ গঙ্গোপাধ্যায়ের মধ্যে দিয়ে যে তাঁরা খুঁজে পেয়েছেন প্রিয় শিল্পী জর্জ বিশ্বাস অর্থাৎ দেবব্রত বিশ্বাসকে তা উঠে এল শ্রোতাদের অনুভূতিতে। কালজয়ী রবীন্দ্রগানের শিল্পী দেবব্রত বিশ্বাসের 38তম প্রয়াণ দিবসে শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দ্যেশেই এই অনুষ্ঠানের আয়োজন। “বাদলসাঁঝে- আমাদের জর্জদা”, দাদারের “রবীন্দ্র নাট্যমন্দির”- অনুষ্ঠানটি জয় করে নিল শ্রোতাদের মন। দেবব্রত বিশ্বাস রবীন্দ্র গান গাইতেন নিজস্ব ভঙ্গিতে। তাঁর ভঙ্গিকে রপ্ত করা সহজসাধ্য নয়। আর এইখানেই শ্রোতাদের মুগ্ধ করেছেন অরুণ গঙ্গোপাধ্যায়। প্রিয় জর্জদা-র ভঙ্গিকে আত্মস্থ করেছেন তিনি। এদিনের অনুষ্ঠানে যেন দেবব্রত বিশ্বাসের কণ্ঠ শুনলেন শ্রোতারা এমনই অনুভূতি তাঁদের।

এদিনের অনুষ্ঠানের মঞ্চসজ্জাও একইভাবে দৃষ্টি আকর্ষণ করে শ্রোতা-দর্শকদের। কারণ মঞ্চের দায়িত্বে ছিলেন, বিশিষ্ট আর্ট ডিরেক্টর পথিকৃত মুখোপাধ্যায়। শর্মিলা মজুমদারের নৃত্য এদিন একইভাবে দৃষ্টি আকর্ষণ করে দর্শকদের। এককথায় এক মনগ্রাহী সংস্কৃতিক অনুষ্ঠানের সাক্ষী থাকল দাদার।