রাজধানীতে ‘অচ্ছে দিন’, এবার ঢালাও ‘বিয়ার-ATM’

সাহানা মল্লিক চক্রবর্তী ● নয়াদিল্লি

সাহানা মল্লিক চক্রবর্তী

এক ধাক্কায় অনেকটা ‘এগিয়ে’ এলো দিল্লি।

রাজধানীতে এবার ATM- এ পাওয়া যাবে বিয়ার। সব কিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই দিল্লির বিভিন্ন জায়গায় বিয়ার-ATM (মাইক্রো-ব্রুয়ারি) বসানো হবে। দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি বা DDA বোর্ডের এক বৈঠকে এই প্রস্তাব রাখা হয়। এই পরিকল্পনা অনুযায়ী, হোটেল, রেস্তোরাঁ এবং ক্লাবগুলিতে 500 লিটার ক্ষমতাসম্পন্ন মাইক্রো-ব্রুয়ারির সঙ্গে ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট বসানো হবে। যদিও এই পরিকল্পনা নিয়ে বিভিন্ন স্তরে আপত্তি রয়েছে। সার্বজনিক মতামত এবং যাবতীয় সমস্যা সমাধানের উপায় খুঁজতে এই পরিকল্পনাকে প্রকাশ্যে আনা হবে বলে বিশেষ সূত্রে খবর।
এই পরিকল্পনা রূপায়িত হলে রেস্তোরাঁগুলি লোকসানে ভুগবে বলে একটি মত রয়েছে।কিন্তু পরিকল্পনাকারীরা জানাচ্ছেন, এতে রেস্তোরাঁগুলির কোনও লোকসানই হবে না। রেস্তোরাঁগুলিতে আলাদা মাইক্রো-ব্রুয়ারি লাগানোর ফলে রেস্তোরাঁ মালিকদের লাভই হবে।কোনও কোনও গ্রাহক রেস্তোরাঁ থেকে বিয়ার কিনে বাড়িতে নিয়ে গিয়ে খেতে চান।এই সমস্ত গ্রাহকেরা রেস্তোরাঁতেই আসবেন।প্রসঙ্গত, দিল্লিতে রাত 10টার পর দোকানে বিয়ার পাওয়া যায় না। অন্যদিকে, রাত 11টার পর রেস্তোরাঁগুলিও বিয়ার বিক্রি করে না।তাই, এই পরিকল্পনা রূপায়িত হলে বিয়ার-ভক্তরা উপকৃত হবেন। অন্যদিকে, প্রতিবছর দিল্লিতে মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিয়ারের অভাব থাকে। আগে কেবল গরমেই বিয়ারের চাহিদা তুঙ্গে থাকত, কিন্তু এখন গোটা বছর ধরেই বিয়ারের চাহিদা থাকে একইরকম। ATM চালু হলে এই সমস্যার সমাধান হবে বলে জানা গিয়েছে সরকারি সূত্রে।


দিল্লিতে মাইক্রো-ব্রুয়ারিতে নিষেধাজ্ঞা ছিল।কিন্তু ওই পরিকল্পনায় এ বছরেই সংশোধনী আনা হয়েছে।সংশোধনীতে হোটেল, রেস্তোরাঁ এবং ক্লাবগুলিতে 500 লিটার ক্ষমতাসম্পন্ন মাইক্রো-ব্রুয়ারির সঙ্গে ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট-এর কথাও বলা হয়েছে। 2010 সাল থেকে এই পরিকল্পনা রূপায়ণের চেষ্টা চলছে বলে জানা গিয়েছে। কিন্তু জমিনীতির কারণে তা রূপায়ণ করা যায়নি। DDA-র কাছে জমি ব্যবহার নীতিতে পরিবর্তনের আবেদন জানানো হয়েছিল।এই পরিকল্পনা রূপায়ণে জমিনীতিই বাধা ছিল।এই বাধা কেটে যাওয়ার পর আবগারি দফতর নিজেদের নিয়ম অনুযায়ী এই পরিকল্পনা রূপায়িত করতে পারবে। কাজেই, সমস্ত জট খোলার পর খুব শীঘ্রই দিল্লিবাসী ATM থেকেই যখন তখন পাবেন বিয়ার।