রাজ্যের নয়া ফরমান, মাল্টিপ্লেক্সে বাধ্যতামূলক বাংলা ছবি

এসবিবি:  রাজ্যের সিনেমা হল ও মাল্টিপ্লেক্সগুলিতে প্রাইম টাইমে নিয়মিত বাংলা ছবি দেখানো বাধ্যতামূলক করতে নতুন নোটিশ জারি করল রাজ্য সরকার। রাজ্যের সমস্ত মাল্টিপ্লেক্সে বেলা 12 থেকে 9 পর্যন্ত বাংলা সিনেমা চালাতেই হবে। সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর।

নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে প্রতিটি সিনেমা হলে ও মাল্টিপ্লেক্সের অন্তত একটি স্ক্রিনে চলবে বাংলা ছবি। সিনেমা হল কর্তৃপক্ষ যখন খুশি তখন বাংলা ছবি দেখাতে পারবে ঠিকই। কিন্তু অতি অবশ্যই একটা শো রাখতে হবে প্রাইম শোয়ে। বছরের ন্যূনতম 120 দিন এই নিয়মেই চলতে হবে সমস্ত সিনেমা হল ও মাল্টিপ্লেক্সগুলিকে। মানে, 120 দিন অন্তত একটি করেও যদি শো চলে, তাহলে প্রতিটি সিনেমা হল ও মাল্টিপ্লেক্সগুলিতে 120 বার বাংলা ছবি দেখানো হবে। নিঃসন্দেহে বাংলা ছবির মন্দা বাজারে এটি একটি সুখবর। যদিও এই আইনের বাইরে রাখা হয়েছে গোর্খা টেরিটোরিয়াল আডমিনিস্ট্রেশনের (GTA) অঞ্চলগুলিকে। বলাই বাহুল্য রাজ্য সরকারের এমন সিদ্ধান্তে খুশির হাওয়া টলি পাড়ায়।

ট্যুইট করে সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সৃজিত মুখোপাধ্যায় ও পরিচালক তথা সাংবাদিক অনিকেত চট্টোপাধ্যায়। ধন্যবাদ জানিয়ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।