ঘরবন্দি প্রাক্তন মুখ্যমন্ত্রীর বই ভেঙে দিচ্ছে সব রেকর্ড

এসবিবি : ‘দুঃসময়’ থেকে ‘নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু’। দুই বইয়ের পার্থক্য প্রায় দু’দশকের। কিন্তু প্রাক্তনের লেখা বইয়ে দু’দশক আগে যে ঝড় লক্ষ্য করা গিয়েছিল, এবার সেখানে যেন তিতলি ঝড়ের পুর্বাভাস। পুজোর মুখেই প্রকাশিত হয় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর লেখা ‘নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু’ বইটি। এনবিএ অর্থাৎ ন্যাশনাল বুক এজেন্সি প্রথম সংস্করণে ছেপেছিল প্রায় 11হাজার। দিন চারেকের মধ্যে তা শেষ। ফের গিয়েছে বায়না। দ্বিতীয় সংস্করণ ছেপে আসতে আরও দিন তিনেক। ঘরবন্দি বুদ্ধদেব ভট্টাচার্য যে এখনও বামেদের স্টার অ্যাট্রাকসন তা আর একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গেল।

বুদ্ধবাবু অসুস্থ। তারমধ্যেও দলের অনুরোধে ফ্যাসিবাদ বিরোধী দলিল লেখার কাজে হাত দিয়েছিলেন। কিন্তু দৃষ্টিশক্তি কমে আসায় তাঁকে সাহায্য করেন তাঁরই এক ঘনিষ্ট নেতা। লেখাটি পার্টির দলিল হিসাবে প্রকাশ করার কথা ভাবা হলেও তথ্য সমৃদ্ধ লেখাটিকে বই আকারে প্রকাশ করার সিদ্ধান্ত হয়। কিন্তু বাজারে আসার পর যে চিত্রটা এইরকম হবে, তা কেউ আশা করেনি। এনবিএও ভাবেনি।

বুদ্ধবাবুর ‘দুঃসময়’ নাটক তৎকালীন ক্ষমতাসীন বামফ্রন্ট সরকারের মধ্যে দীর্ঘ বিতর্ক তুলেছিল। তারপর গ্যাব্রিয়াল মার্কেজ আর পাবলো নেরুদার কবিতার অনুবাদক বুদ্ধদেবকে চিনেছিল কবিতাপ্রেমীরা। ক্ষমতা হারানোর পর দুটি পর্বে ‘ফিরে দেখা’ দারুন জনপ্রিয়তা পায়। এবার অসুস্থ প্রাক্তনের নতুন বই সব রেকর্ড ভেঙে দিল। প্রশ্ন উঠেছে, এই বই বিক্রির চিত্র কি কোনও ওলট-পালটের ইঙ্গিত দিচ্ছে!