আন্দোলনের নামে সরকারের সমালোচনা করা যাবে না, কর্মী-নেতাদের নির্দেশ পার্থর

এসবিবি : সরকারি কর্মীদের আন্দোলনের নামে সরকারের সমালোচনা করা নিয়ে কঠোর মনোভাব নিল শাসক তৃণমূল কংগ্রেস। তৃণমূল প্রভাবিত কর্মচারী ফেডারেশনকে স্পষ্টভাবেই দলের মহাসচিব তথা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশ, “প্রকাশ্যে প্রশাসন বা সরকারের সমালোচনা করা যাবে না”। একইসঙ্গে জানিয়েছেন, “ফেডারেশনের নেতা সঞ্জীব পালকে কর্মচারী সংগঠনের কোর কমিটি থেকে অপসারণ করা হল”।প্রসঙ্গত,
সরকারের সমালোচনা করায় আগেই নবান্নের কর্মী সঞ্জীববাবুকে বদলি করা হয়েছিল।
এই বিষয়টি সম্পর্কে দলও যে কড়া মনোভাব নিচ্ছে তা স্পষ্ট করে দিয়েছেন পার্থবাবু। ফেডারেশনের কোর কমিটির সঙ্গে পার্থবাবুর বৈঠকে তিন আহ্বায়ক দিব্যেন্দু রায়, সৌম্য বসু ও তপন গড়াইকে দলের মহাসচিব বলেছেন, “সরকারের সমালোচনা করবেন না। কোথাও কিছু বলার থাকলে আলোচনায় বসুন। প্রয়োজনে মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলা যেতে পারে”।
তৃণমূল প্রভাবিত কর্মচারী ফেডারেশনের 17 সদস্যের কোর কমিটি থেকে সঞ্জীববাবুকে বহিস্কারের ফলে এখন সদস্য সংখ্যা হল 16। পার্থবাবুর সঙ্গে বৈঠকে সঞ্জীববাবু উপস্থিত ছিলেন না।
বৈঠকের পরে পার্থবাবু বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর সচিবালয়ের কর্মী হয়ে নিজের পদ ব্যবহার করে যে ভাষায় সঞ্জীববাবু কথা বলেছেন, যে ভাবে অন্যদের প্ররোচিত করেছেন, তা কোনও ভাবেই সমর্থনযোগ্য নয়। ওঁকে কোর কমিটিতে রাখা যাবে না জানিয়ে দিয়েছি।’’
ফেডারেশনকে পার্থবাবুর বক্তব্য, ‘‘কোনও রকম নিয়ম না ভেঙে কর্মীদের পাশে থাকার পরামর্শ দেওয়া হয়েছে ফেডারেশনকে। ঐক্যবদ্ধভাবে নিয়মিত বৈঠক করে কর্মীদের অভাব-অভিযোগ কিছু থাকলে তা সরকারকে জানানো যেতে পারে।”