এক্সিট পোল : ছত্তিশগড়ে সরকার গড়তে চলেছে বিজেপি-ই

এসবিবি : ছত্তিশগড়ে বিজেপি-বিরোধী ভোট কেটে বিজেপি’র ক্ষমতায় ফেরার রাস্তা প্রশস্ত করে দিল মায়াবতীর বহুজন সমাজ পার্টি। সব ক’টি বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত ছত্তিশগড়ে ফিরছে বিজেপি-ই। পাঁচ রাজ্যের নির্বাচনের বুথ ফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, ছত্তিশগড়ে চতুর্থবারের জন্য জিততে চলেছে বিজেপি। গত বিধানসভা ভোটে ছত্তীসগড়ে কংগ্রেস ও বিজেপি-র মধ্যে মাত্র 0.75% ভোটের ফারাক ছিল। কিন্তু এ বার মায়াবতী ও অজিত যোগীর দল বিজেপি-বিরোধী ভোট কাটাকাটি করে নেওয়ায় অনেকটাই সুবিধা পেয়েছে বিজেপি।

  • ইন্ডিয়া টুডে-এক্সিসের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী ছত্তিশগড়ে বিধানসভার 90টি আসনের মধ্যে 50টি জিতে সরকার গড়তে পারে বিজেপি। কংগ্রেস পেতে পারে 32 থেকে 38 আসন। মায়াবতী ও অজিত যোগীর জোট জিততে পারে 2 থেকে 6 আসন।
  • টাইমস নাউ-সিএনএক্সের সমীক্ষা অনুযায়ী ছত্তীসগড়ে সরকার গড়তে বিজেপি মাথায় মাথায় আসনঐ পেতে পারে। বিজেপি পেতে পারে 90 আসনের মধ্যে 46টি আসন। বিপরীতে কংগ্রেস পেতে পারে 35 আসন। মায়াবতী-অজিত যোগীর জোট পেতে পারে 7 আসন।
  • রিপাবলিক চ্যানেলের সমীক্ষা অনুযায়ী ছত্তিশগড়ে বিজেপি পেতে পারে 40 থেকে 48 আসন। কংগ্রেসের পেতে পারে 37 থেকে 43 আসন।
  • নিউজ এক্স-নেতা-র বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী ছত্তিশগড়ে বিজেপি পেতে পারে 43 ও কংগ্রেস পেতে পারে যথাক্রমে 40 টি আসন।
  • সি-ভোটারের সমীক্ষায় কংগ্রেসকে এগিয়ে রাখা হয়েছে। তাদের হিসাব, ছত্তীসগড়ে কংগ্রেস চমক দেখাতে পারে। 46 আসন জিতে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে নির্বাচিত হতে পারে কংগ্রেস। তুলনায় বিজেপি পেতে পারে 39 আসন। বুথ ফেরত সমীক্ষার সঙ্গে প্রকৃত ফলাফল মেলেনি এমন অনেক উদাহরণ রয়েছে। তবে সমীক্ষা মিলেছেও কয়েকবার। ভোট-বিশেষজ্ঞদের মতে, বুথ ফেরত সমীক্ষা থেকে শতাংশের যে ইঙ্গিত মেলে সেটা গুরুত্বপূর্ণ। সেই সংখ্যা থেকেই একটা ট্রেন্ড বোঝা যায়। এখানে সবকটি সমীক্ষা মিলিয়ে দেখা যাচ্ছে ছত্তিশগড়ে এগিয়ে বিজেপি। এবং রমন সিং-ই চতুর্থবার মুখ্যমন্ত্রী হতে পারেন ।