আমিষে-নিরামিষে ‘পোস্ত’

এসবিবি : রসনাতৃপ্ত বাঙালিদের অত্যন্ত পছন্দের দুটি পদ হল আলুপোস্ত এবং পোস্তবাটা। পোস্ত খেতে ভালোবাসেন না এমন বাঙালির দেখা পাওয়া মুশকিল। আমিষ কিংবা নিরামিষ, রান্নার স্বাদ দ্বিগুণ হয়ে যায় পোস্তর সংস্পর্শে। এমনই দুটি রেসিপি হল  ‘পোস্ত চিকেন’ ও ‘পনির পোস্ত’ ।

রেসিপি – পোস্ত পনির

উপকরণ : পনির 250 গ্রাম কিউব করে কাটা, হাফ কাপ পোস্ত, পেঁয়াজ হাফ কাপ,  টমেটো কুচি হাফ কাপ, রসুন 3 কোয়া, আদা কুচি 1 চামচ, কাঁচালঙ্কা 2 টি, কাশ্মীরি মির্চ পাউডার হাফ চামচ, গ্রেট করা চিজ 5 চামচ, গরম মশলা গুঁড়ো ও নুন আন্দাজমত।

প্রণালী : পোস্ত কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। তারপর আদা, রসুন,কাঁচা লঙ্কা ও পোস্ত একসঙ্গে পেস্ট বানিয়ে নিন মিক্সিতে।

এবার গরম তেলে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। পেঁয়াজের রং লাল হয়ে এলে পোস্তর পেস্টটাকে দিয়ে দিতে হবে। খানিকক্ষণ নাড়চাড়ার পর তাতে নুন, লঙ্কার গুঁড়ো দিন। মশলা থেকে তেল আলাদা হওয়া পর্যন্ত কষাতে থাকুন।

পরবর্তী পর্যায়ে হাফ কাপ  জল মেশাতে হবে কষানো মশলার সঙ্গে। জল ফুটতে শুরু করলে পনির এর টুকরোগুলি দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর গ্রেটেড চিজ ছড়িয়ে গ্যাস ওভেনের আঁচ কমিয়ে রাখুন। এবার পাত্রের মুখ বন্ধ করে দিন। কিছুক্ষণ পরে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন পনির পোস্ত।

পোস্ত চিকেন বানাতে যা যা লাগবে

উপকরণ : মুরগির মাংস 500 গ্রাম, পোস্ত 5 চামচ, সর্ষের তেল, নুন, চিনি হাফ চা চামচ, কাঁচালঙ্কা 6 টি, সামান্য হলুদ গুঁড়ো ও লাল লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ কুচি ও টমেটো কুচি হাফ কাপ, আদা কুঁচি 1 চা চামচ।  রসুন 5 কোয়া, গরম মশলা গুঁড়ো হাফ চা চামচ, তেজ পাতা 1 টি, লবঙ্গ 3 টি, দারুচিনি 1 টি, এলাচ 3 টি, মৌরি 1 চামচ।

ম্যারিনেটের জন্য লাগবে,

লেবুর রস 1 চামচ, সর্ষের তেল আন্দাজমত, নুন সামান্য, হলুদ গুঁড়ো 1 চামচ, হাফ চামচ আদা বাটা ও রসুন বাটা।

প্রণালী : পোস্ত আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। প্রথমে আদাকুঁচি, রসুন ও কাঁচা লঙ্কা বেটে নিন একসাথে। এরপর ম্যারিনেটের উপকরণ দিয়ে মাংসটাকে ম্যারিনেট করে রাখুন আধঘন্টা।

এবার একটি পাত্রে তেল গরম করে  তাতে তেজপাতা,মৌরি ও গোটা গরম মশলা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়তে থাকুন । পেঁয়াজ ভাজা হয়ে গেলে হলুদ, লবন, চিনি দিয়ে ভালো করে নাড়তে হবে। এরপর টমেটো কুঁচি দিয়ে নাড়তে থাকুন যতক্ষন না মশলা থেকে তেল আলাদা হয়ে যায়।

পরবর্তী পর্যায়ে ভেজানো পোস্ততে একটু নুন মিশিয়ে তা বেটে নিতে হবে। তারপর ম্যারিনেট করা মাংসের সাথে পোস্ত ভালোভাবে মিশিয়ে নিন। এবার কড়াইতে পোস্ত মাখান চিকেন দিয়ে বাকি উপকরণগুলি দিয়ে দিন। এবার অল্প জল দিয়ে গ্যাস ওভেনের আঁচ কমিয়ে দিন। সেই সঙ্গে কড়াইয়ের মুখও ঢেকে রাখুন। মাংস সেদ্ধ হয়ে গেলে অল্প গরম মশলা ও কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘চিকেন পোস্ত’ ।