বিষয়ের ভিত্তিতে বাংলা চলচ্চিত্রে 2018-র সেরার সেরায় রয়েছে যারা

মালবিকা মণ্ডল

বাংলা ছবির এক নতুন অধ্যায় শুরু হয়েছে। নব্বইয়ের দশকে পরিচালকরা যেমন বাস্তব ভিত্তিক সিনেমার ওপর জোর দিতেন, তেমনি আধুনিক যুগে হিরো-হিরোইনদের প্রাধান্য দেওয়ার রীতি শুরু হয়েছে পরিচালকদের মধ্যে। কিন্তু অনেক পরিচালকই আধুনিক ঘরানার বাইরে গিয়ে বিষয়ের ওপর জোর দিচ্ছেন। সিনেমাগুলি বক্স অফিসে সেভাবে সাড়া না ফেললেও বিভিন্ন মহলে প্রশংসিত হচ্ছে। চলতি বছর অর্থাৎ 2018 সালে এমন বেশ কয়েকটি সিনেমা দর্শকদের মনে বিশেষ ভাবে জায়গা করে নিয়েছে। এমন পাঁচটি ছবির সম্পর্কে জেনে নিন এক ঝলকে-

মাটি – এপার বাংলা ও ওপার বাংলার বিচ্ছিন্ন হওয়ার কাহিনী বর্তমান প্রজন্মের কাছে  নিতান্তই গল্পের মতো। অথচ সেই দেশভাগের মূল্য কতটা গুরুত্বপূর্ণ তা জানা থেকে বিরত রয়েছেন তাঁরা। তাই তাঁদের কাছে দেশ ভাগের স্মৃতি তুলে ধরতে পরিচালক লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দ্যোপাধ্যায়ের প্রথম ছবি ‘মাটি’। যেখানে মেখলা নামের একটি ইতিহাসের ছাত্রীর ভূমিকায় দেখা যাবে পাওলি দামকে। যিনি ওপার বাংলার হামলায় নিহত হওয়া সঙ্গীহীন ঠাম্মার একটি খাতা দেখে শেকড়ের টানে ওপার বাংলায় যেতে চান। দুই দেশের মাটিকে নিয়েই তৈরি হয়েছে সিনেমাটি। যা দর্শকদের মনে এক অন্যরকম ছাপ ফেলেছে।

আরও পড়ুন : মেট্রো রেলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ

পিউপা – চলতি বছরের বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পুরস্কার প্রাপ্ত ছবি পিউপা। বর্তমান ব্যস্ততার সময়ে বৃদ্ধ বাবার মৃত্যুর সময় ছেলেমেয়েদের চরম ব্যস্ততার মধ্যেও যে মানসিক টানাপোড়েন তা দেখাতে চেয়েছেন পরিচালক ইন্দ্রাশিস আচার্য। সিনেমাটি সমালচকদের দ্বারাও প্রশংসিত হয়েছে।

আরও পড়ুন : ত্রিপুরায় ফিরল হারিয়ে যাওয়া বাবা, উচ্ছ্বসিত পরিবার

উড়ানচন্ডী – এই ছবির লোকেশন ও মুখ্য চরিত্রদের অভিনয়ের জন্য একটা আলাদা স্থান পেয়েছে। নতুন পরিচালক অভিষেক সাহার উড়ানচন্ডী বক্স অফিসে সাড়া না ফেললেও বিষয়ের ভাবনাও সিনেমাটি চলতি বছরের বাংলা সিনেমার সেরার সেরা শিরোপা পেয়েছে।

কবির –  চ্যাম্পের পর দেব ও নবাগতা রুক্মিনীর অন্যধারার সিনেমা কবির। যেখানে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় কুখ্যাত জঙ্গি ইন্ডিয়ান মুজাইদিনের মাথা ইয়াসিন ভাটকালের জীবনি নিয়ে তৈরি করেছেন কবির সিনেমাটি।

আরও পড়ুন : মোদি এসে দেখে যান গঙ্গাসাগরে কী কী করেছি : মমতা

ময়ূরাক্ষী – বক্স অফিসে সাফল্য থেকে জাতীয় পুরস্কার ময়ূরাক্ষী সিনেমার অবাধ বিচরণ সর্বত্রই। অলীক ও বাস্তবের সমন্বয়ে তৈরি এই ছবিতে বাবা ছেলে ও বন্ধুত্বের এক অপূর্ব মেলবন্ধনকে তুলে ধরা হয়েছে। বিষয় ভাবনার বিচারে চলতি বছরে সেরা বংলা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে ময়ূরাক্ষী।