মোদি এসে দেখে যান গঙ্গাসাগরে কী কী করেছি : মমতা

এসবিবি : গঙ্গাসাগরে ‘সুন্দরবন কাপ’-এর পুরস্কার দেওয়ার মঞ্চ থেকে শুক্রবার ফের কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, “কেন্দ্রকে বহুবার বলা হয়েছে গঙ্গাসাগরের উন্নতির উদ্যোগ নিতে। কেন্দ্র কুম্ভমেলায় অঢেল খরচ করে, কিন্তু আমাদের গঙ্গাসাগরে দেয় না। এ রাজ্যের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করেই চলেছে। আমরা যেন ছাগলের তৃতীয় সন্তান।” তিনি বলেন, “গঙ্গাসাগরে আসতে অনেক পরিশ্রম করতে হয় 20-30 লক্ষ মানুষকে। নদী পেরিয়ে, সাগর পেরিয়ে আসতে হয়। জোয়ার-ভাটার জন্য অপেক্ষা করতে হয়। কেন্দ্র সবই জানে, অথচ এটা পশ্চিমবঙ্গে বলেই নীরব আছে।”

আরও পড়ুন : জোট-জট, কে কোথায় দাঁড়িয়ে?
এদিন মমতা এক এক করে তুলে ধরেন গঙ্গাসাগরের উন্নতিতে তাঁর সরকার কতখানি কাজ করেছে। গঙ্গাসাগরের উন্নতির জন্য রাজ্য সরকার আলাদা পুলিশ স্টেশন, উন্নত হোটেল, সুপার স্পেশ্যালিটি হাসপাতাল, রাস্তাঘাট গড়ে তুলেছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “তিন বছর হয়ে গেল কেন্দ্র এখানে মুড়িগঙ্গা নদীর উপর একটা ব্রিজ তৈরি করলো না। কেন্দ্রের কোনও ভিক্ষা লাগবে না। কেন্দ্রের সাহায্য ছাড়াই রাজ্য গঙ্গাসাগরের উন্নতি করতে পারে”। এরপরই সরাসরি প্রধানমন্ত্রীকে
চ্যালেঞ্জের সুরে তিনি বলেন, “মোদি এসে দেখে যান, গঙ্গাসাগর কী ছিল আর কী করেছি।” মুখ্যমন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো এ বছরও সুন্দরভাবেই গঙ্গাসাগর মেলা হবে। কারও কোনও অসুবিধা যাতে না হয়, সে দিকে তিনি নিজে নজর রাখবেন।
সুন্দরবন ফুটবল কাপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ ছেলে-মেয়েদের সিভিক ভলান্টিয়ারের চাকরি দেওয়ার প্রতিশ্রুতিও দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : মেট্রো রেলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ