টাকা খরচ কমানোর কয়েকটি সহজ টিপস

এসবিবি : মাসের প্রথমে অফিসের মাহিনা পেয়েই কী কিনব কী কিনব ভাব। আবার মাথায় ঘোরে টাকা জমানোর চিন্তাও। কিন্তু মাসের শেষ অবধি কত টাকা হাতে থাকল সেটাই সবথেকে বড় প্রশ্নের। মোটা টাকা বেতন পেলেও খরচার খাতাতে যেন গাদা গাদা জিনিসের নামের পাহাড় জমে যায়। তাই শত চেষ্টা করেও টাকা যেন কোথা দিয়ে উধাও হয়ে যাচ্ছে। তাই টাকা জমানোর জন্য এই কয়েকটি টিপস মাথায় রাখুন –

. মানিব্যাগ ছিঁড়ে গেলে ফেলে দিন: মানিব্যাগ ছিঁড়ে গেলে সেটি আর পকেটে নয়। সেটি ব্যবহার না করে ডাস্টবিনে ফেলে দিন। কারণ, ছেঁড়া ব্যাগ থেকে টাকার সমস্যা আরও বাড়ে।

আরও পড়ুন : বিষয়ের ভিত্তিতে বাংলা চলচ্চিত্রে 2018-র সেরার সেরায় রয়েছে যারা

. টাকার ব্যাগ কখনও খালি নয়: ছোটো থেকেই টাকার ব্যাগ ফাঁকা না রাখার ব্যাপের কথা শুনে আসছি আমরা। তবে বাস্তুবিদরা বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন। তাঁদের মতে, টাকার ব্যাগ খালি রাখলে অভাব বেশি হয়।

. ওয়ালেটে এগুলি রাখবেন না: নিজের মানিব্যাগের মধ্যে কখনই পরিবারের কোনো সদস্যের ছবি রাখবেন না। জ্যোতিষ শাস্ত্র মতে, পরিবারের সদস্যরা যদি মানিব্যাগে উঁকি দেয় তাহলে নাকি টাকা জমানোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। তাই মানিব্যাগে ছবি রাখা থেকে বিরত থাকুন।

আরও পড়ুন : মোদি এসে দেখে যান গঙ্গাসাগরে কী কী করেছি : মমতা

. ড্রাইভিং লাইসেন্স, ক্রেডিট কার্ড ও টাকা একসঙ্গে নয়: ফেংশুই বিশেষজ্ঞরা দাবি করেছেন, টাকার সঙ্গে ড্রাইভিং লাইসেন্স ও ক্রেডিট কার্ড এক জায়গায় না রেখে আলাদা আলাদা খাপে রাখা উচিত। এতে টাকার সমস্যা অনেকাংশে দূর হয়।