সমীক্ষা বলছে, বিরোধীদের লিলিপুট বানিয়ে ক্ষমতায় ফিরছেন শেখ হাসিনা

এসবিবি, ঢাকা: বাংলাদেশের তখতে ফিরতে চলেছেন শেখ হাসিনা।
বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের ভোট আগামী 30 ডিসেম্বর।
নির্বাচনের প্রাক্কালে রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট সেন্টার বা RDC সমীক্ষা-রিপোর্ট প্রকাশ করে জানিয়ে দিয়েছে, মোট
300 আসনের জাতীয় সংসদে বর্তমান শাসকদল তথা শেখ হাসিনার আওয়ামি লিগ নেতৃত্বাধীন “মহাজোট’ 248 আসনে জয়ী হতে চলেছে। বিরোধী বিএনপি’র নেতৃত্বে গড়ে ওঠা ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ খুব বেশি হলে 49 আসন দখল করতে পারে। আর অবশিষ্ট দুই আসনে নির্দল প্রার্থীরা জিতলেও জিততে পারেন।

আরও পড়ুন : চুনোমাছ বাঁচাতে ‘খাল- বিল উৎসব ‘রোল মডেল রাজ্যের
ডিসেম্বরের 9-16 তারিখে দেশের 51 সংসদীয় আসনের ভোটারের উপর RDC সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষাতেই ধরা পড়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কার্যত জিতেই গিয়েছেন শেখ হাসিনা।
আমেরিকার নামজাদা সেফোলজিস্ট ফরেস্ট ই কুকসান’কে RDC এই সমীক্ষা প্রক্রিয়ার শীর্ষে রেখেছিলো। ‘ডেভলপমেন্ট ইন ডেমোক্রেসি’ নামে যুক্তরাষ্ট্রের এক গবেষণা সংস্থার বিশেষজ্ঞ এই কুকসান। কুকসান বলেছেন, গোটা বিশ্বে সমাদৃত বিশেষ একটি পদ্ধতিতে বাংলাদেশের ভোটারদের মতামতের সঙ্গে গত নির্বাচনের ভোটের রেকর্ড বিশ্লেষণের মাধ্যমে সমীক্ষা চালিয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পূর্বাভাস তৈরি করা হয়েছে। এই পূর্বাভাস 90% মিলবে বলে ফরেস্ট ই কুকসান মনে করছেন। RDC তাঁদের রিপোর্টে বলেছে, এই সমীক্ষায় অংশ নেওয়া পুরুষের মধ্যে 58.6 শতাংশ মহাজোটের পক্ষে,
22.6 শতাংশ জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে এবং 4.2 শতাংশ জাতীয় পার্টির পক্ষে নিজের মতামত জানিয়েছেন। মহিলা ভোটারদের মধ্যে 62.2 শতাংশ মহাজোটের পক্ষে, 22 শতাংশ জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে এবং 3.1 শতাংশ জাতীয় পার্টির জয় দেখেছেন।

আরও পড়ুন : বাংলাদেশের নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এরশাদ
গত আগস্ট মাসে প্রকাশ করা RDC-র প্রথম সমীক্ষায় বলা হয়েছিলো, আওয়ামি লিগ সর্বোচ্চ 220 আসনে জয় পেতে পারে। চূড়ান্ত সমীক্ষায় তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে 249 আসনে।