তিন তালাক বিল রাজ্যসভায় পেশ, বিরোধী-প্রতিবাদে অধিবেশন মুলতুবি

এসবিবি : রাজ্যসভায় সোমবার পেশ হল মুসলিম উইমেনচ প্রোটেকশন বিল 2017 বা তিন তালাক বিল। বিল পেশের পরই বিরোধীদের হইচই-এ দুপুর দু’টো পর্যন্ত মুলতুবি হয়ে যায় অধিবেশন।

আরও পড়ুন-হাসিনার আসনে অন্য সব প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত

লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় এই বিল আটকে যৌথ সংসদীয় কমিটিতে পাঠানোর দাবিতে সরব হয়েছেন বিরোধীরা। রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা নেই সরকার পক্ষের। তাই ফের বিলের ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছে। রাজ্যসভায় পাশ না হলে বিলটি রাষ্ট্রপতির কাছে যাবেনা। ফলে তাঁর সইও হবেনা, আইনও তৈরি হবেনা।

আরও পড়ুন-আজ রাজ্যসভায় তিন তালাক বিল, হুইপ জারি কং-বিজেপির

বিরোধীদের দাবি, নয়া বিলে তিন তালাককে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড এবং জরিমানার সংস্থান রয়েছে। পাশাপাশি ওই সময়ে স্ত্রীর খোরপোষের দায়িত্বও নিতে হবে স্বামীকে। বিলের এই অংশ নিয়েই আপত্তি কংগ্রেস-সহ বিরোধীদের। তাঁদের বক্তব্য, বিবাহ সংক্রান্ত বিষয় দেওয়ানি মামলার অন্তর্ভূক্ত। শুধুমাত্র মুসলিম সম্প্রদায়ের জন্য তিন তালাককে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা আইন এবং সংবিধান বিরোধী।
এদিন রাজ্যসভায় বিল পেশ হতেই হই হট্টগোল জুড়ে দেন বিরোধীরা। তার জেরে জন্য অধিবেশন শুরুর একটু পরেই দুপুর দু’টো পর্যন্ত মুলতুবি করে দেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।

আরও পড়ুন-মৃণাল সেনের মৃত্যুতে শোকপ্রকাশ বুদ্ধদেব ভট্টাচার্যের