কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্প ‘আয়ুষ্মান’ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা মুখ্যমন্ত্রীর

এসবিবি: কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্প ‘আয়ুষ্মান’ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে বেনজির এক দাবি তুলে তিনি বলেছেন, “রাজ্য থেকে আয়কর তুললে, তার ভাগ রাজ্যকেও দিতে হবে”

আরও পড়ুন- মনিরত্নমের হাত ধরে শ্বশুর-বৌমার জুটি ফিরছে বলিউডে
প্রসঙ্গত, আয়ুষ্মান ভারত স্বাস্থ্য যোজনায় 10 কোটি পরিবারের প্রায় 50 কোটি মানুষ স্বাস্থ্য বিমার সুবিধা পান। এতে প্রতিটি পরিবার 5 লক্ষ টাকার স্বাস্থ্য বিমারও সুবিধা আছে । এই প্রকল্পে 60% টাকা দেওয়ার কথা কেন্দ্রের আর 40% রাজ্যের। সেই প্রকল্প থেকেই রাজ্যের সরে আসার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- সেনাবাহিনীতে সমকামিতা নিয়ে সরব হলেন সেনাপ্রধান

বৃহস্পতিবার নদিয়ার সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ফের কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করে বলেন, ‘মোদি সরকারের আচরণ হিটলার-মুসোলিনির থেকেও ভয়ঙ্কর!” রাজ্যের নানা প্রকল্প কেন্দ্রীয় সরকার কার্যত চুরি করছে বলে অভিযোগ করেন তিনি।

আরও পড়ুন- এবার থেকে GST রেজিষ্ট্রেশন করতে হবে না ছোট ব্যবসায়ীদের
মুখ্যমন্ত্রী বলেছেন, ‘রাজ্যের থেকে সমস্ত টাকা কেটে নিয়ে চলে যাচ্ছে কেন্দ্র। অথচ যৌথভাবে করা প্রকল্পগুলিকে নিজেদের নামেই প্রচার করে চলেছে কেন্দ্র।’ মুখ্যমন্ত্রীর অভিযোগ, রাজ্যগুলিকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হচ্ছে না। মোদি সরকারের লক্ষ্য দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত হানা। তাঁর অভিযোগ, ‘সরকারি কর্মসূচিগুলিকে দলীয় প্রচারের জন্য খোলাখুলি ব্যবহার করছে বিজেপি। পোস্ট অফিস থেকে রাজ্যের চিঠি পাঠাচ্ছে প্রধানমন্ত্রীর ছবি দিয়ে। এটা মেনে নেওয়া যায় না।’