মৃত্যুর আগে পদাতিকের জনক কাঁপা হাতে লিখেছিলেন “আমি ভালো নেই”

এসবিবি: পদাতিকের চাকা থেমে গিয়েছে। বাংলা চলচ্চিত্রে জগতকে কাঁদিয়ে বিদায় নিয়েছেন বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন। 95 বছর বয়সে কলকাতায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন স্বর্ণযুগের পরিচালক। তেইশ দিন পরে মৃণাল সেন-এর ছেলে কুণাল সেন-এর একটি ফেসবুক পোস্ট থেকে উঠে এসেছে অনেক প্রশ্ন। কি ছিল কুণাল সেন-এর ফেসবুক পোস্টে?

আরও পড়ুন- মদ্যপানকে কেন্দ্র করে উত্তপ্ত গড়িয়াহাটের ডোভার লেন

রবিবার রাতে কুণাল সেন নিজের ফেসবুকে একটি ছবি শেয়ার করেন যেখানে কাঁপা হাতে একটি ডায়েরির পাতায় লেখা আছে “তুমি ভালো আছো? আমি ভালো নেই।” পাশাপাশি, ছবিটির ক্যাপশনে কুণাল বাবু লিখেছেন তিনি বাবা মারা যাবার পর টেবিল ঘাঁটতে গিয়ে সেটি পেয়েছেন। কবে, কখন লিখেছেন জানা নেই তার। এরপর কুণাল সেন কেন এবং কার উদ্দেশ্যে তাঁর বাবা এই লাইন লিখেছিলেন তা জানতে পারবেন না বলেও উল্লেখ করেন। তবে বাবার শেষ জীবনটা একাকীত্ব ও নিঃসঙ্গতায় কাটার জন্য বেদনাও প্রকাশ করেছেন কুণাল সেন।

আরও পড়ুন- বুদগামে এনকাউন্টার, মৃত 2 জঙ্গি

সত্যিই শেষ জীবনে মৃণাল সেন পাশে পাননি কাউকেই। একমাত্র ছেলে থাকতেন শিকাগোতে। তাহলে কি তিনি তাঁর কলমের মধ্য দিয়ে বৃদ্ধ-বৃদ্ধাদের একাকী ও নিঃসঙ্গতার যন্ত্রণাকেই তুলে ধরতে চেয়েছিলেন? উত্তরটা বোধহয় আর কোনওদিনই জানা হবে না।

আরও পড়ুন- একটা নয়, ডিম থেকে বেরলো 5 টি কুসুম