দিল্লির রাজপথে বাংলার ট্যাবলো, বাজল “একলা চলো রে”

এসবিবি : সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে “যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে।” সৌজন্যে পশ্চিমবঙ্গ সরকারের ট্যাবলো।

আরও পড়ুন-সাধারণতন্ত্র দিবসে বামপন্থীদের মানববন্ধন কর্মসূচি

চলতি বছরে পশ্চিমবঙ্গের সরকারের ট্যাবলোর থিম “শান্তিনিকেতন ও বেলেঘাটায় গান্ধীজি”। ট্যাবলোর সামনে দুটি চেয়ারের উপর গান্ধীজি ও রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতি বসানো ছিল। 1915 সালে রবীন্দ্রনাথ ঠাকুরের আমন্ত্রণে শান্তিনিকেতনে গিয়েছিলেন গান্ধীজি। সেখানে “শ্যামলী” নামে একটি বাড়িতে ছিলেন। ট্যাবলোতে সেই বাড়িটির প্রতিকৃতি তুলে ধরা হয়। ট্যাবলো যাওয়ার সময় রবীন্দ্রনাথ ঠাকুরের “যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে” বাজানো হয়।

আরও পড়ুন-রেড রোডে পালিত হলো সাধারণতন্ত্র দিবস, উপস্থিত ছিলেন রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী

সাধারণতন্ত্র দিবসের ট্যাবলোকে কেন্দ্র করে গতবছর কেন্দ্র ও রাজ্যে সংঘাত চরমে ওঠে। প্রাথমিকভাবে সবুজ সংকেত দিলেও পরে পশ্চিমবঙ্গের ট্যাবলোকে বাতিল করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন করেন, “আমাদের ট্যাবলোর থিম একতা ও সম্প্রীতি। সেকারণেই কি কেন্দ্র বাতিল করে দিল?” তার আগে, 2015 সালেও কন্যাশ্রী প্রকল্প নিয়ে রাজ্যের ট্যাবলোকে বাতিল করে দেওয়া হয়। 2014 সালে পুরুলিয়ার ছৌ নাচ ও 2016 সালে বাংলার বাউল থিমের জন্য বাংলার ট্যাবলো প্রথম স্থান দখল করে।

আরও পড়ুন-সাধারণতন্ত্র দিবসে রাজপথে প্রথমবার ‘বজ্র’