রূপে লক্ষ্মী : আসল রহস্য কী

সঙ্ঘমিত্রা সাক্সেনা

বহু পুরোনো কথা আছে, প্রত্যেক ভারতীয় মহিলা হলেন রূপে লক্ষ্মী আর গুনে সরস্বতী ।দক্ষিণ হোকই বা উত্তর, পূর্ব হোক বা পশ্চিম, ভারত তাঁর বাহ্যিক এবং আন্তরিক সৌন্দর্যের জন্য বিশ্ব দরবারে চির সমাদৃত। যে দেশের মা এত সুন্দর আর সেই দেশের মেয়েরা তার প্রতিচ্ছায়া হবে না, তা হয় নাকি ! ভারতীয় মহিলাদের সৌন্দর্যের প্রশংসায় পঞ্চমুখ অনেকেই। অনেকেই তো এই সৌন্দর্যের আর্কষণেই বারংবার সাতসমুদ্র পাড়ি দিয়ে এদেশে আসছেন। কেন দেশ-বিদেশের মানুষ ভারতীয় মহিলাদের লক্ষী-রূপের এতো প্রশংসা করেন, আসুন জেনে নিই-

আরও পড়ুন-রাম মন্দির ইস্যুতে নতুন পদক্ষেপ মোদি সরকারের

চুল হল  ভারতীয় মেয়েদের সৌন্দর্যের মুখ্য আর্কষণ। কারণ,  চুলের যত্নে পোশাকি দ্রব্যের থেকে ঘরোয়া নারকেল তেলে বেশি ভরসা করেন এবং নারকেলের তেলই সুন্দর চুলের অন্যতম সেরা উপাদান বলা যেতে পারে। এছাড়া হেনার মতো প্রাকৃতিক উপাদান কেশসজ্জার এক গুরুত্বপূর্ণ উপাদান। এক কথায় এর কোনও বিকল্পই নেই।
এবার আসি ত্বকের পরিচর্যায়।

আরও পড়ুন- সোমেন মিত্র বললেন, মৌসম দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন
ভারতীয়দের ত্বক বিশেষ করে ভারতীয় মহিলাদের ত্বক খুবই নমনীয়। ভারতীয় মহিলাদের সুন্দর ত্বকের রহস্যে তাদের জিনগত ব্যাখাটাও উড়িয়ে দেওয়া যায় না। পরিচর্যার মাধ্যমে এই সৌন্দর্য আরও ফুটে ওঠে, তাই তো ভারতীয় নারীদের রূপ ও গুনে সারা বিশ্ব মুগ্ধ।