হ্যামিলটনে বিশ্বরেকর্ড বোল্টের

এসবিবি স্পোর্টস: হ্যামিলটনে বোল্ট ঝড়ে খড়কুটোর মতো উড়ে গিয়েছে ভারতের ব্যাটিং লাইন আপ। 10 ওভারেই তছনছ টিম ইন্ডিয়া। মাত্র 10 ওভার বল করেছেন। তার মধ্যে চার ওভার মেডেন। মাত্র 21 রান দিয়েই পাঁচ উইকেট তুলে নিয়েছেন বোল্ট। দুরন্ত বোলিং স্পেলে হ্যামিলটনে বিশ্বরেকর্ড করেছেন তিনি।

আরও পড়ুন- পাভেলের নিউ ইনিংস

পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে বিশ্বের দ্রুততম বোলার হিসেবে একই দেশে 100টি উইকেট নেওয়ার মাইলস্টোন স্পর্শ করলেন বোল্ট। বোল্টের দাপটেই ইন্ডিয়া এদিন 92 রানে অলআউট হয়ে যায়। বোল্ট একাই তুলে নেন ভারতের প্রথম তিন ব্যাটসম্যানকে। শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও শুভমান গিল শিকার হন 29 বছরের কিউয়ি পেসারের। এরপর কেদার যাদব ও হার্দিক পাণ্ডিয়ার উইকেটও পান বোল্ট।

আরও পড়ুন- ভয়াবহ বেকারত্ব! গত 45 বছরে ভারতে এতো বেকার দেখা যায়নি, ফাঁস হলো রিপোর্ট

বোল্টের আগে ওয়ান-ডে ক্রিকেটে একই দেশে দ্রুততম উইকেটের সেঞ্চুরি করেছিলেন ওয়াকার ইউনিস। কিংবদন্তি পাক পেসার ইউএই-র বিরুদ্ধে 53টি ম্যাচে 100টি উইকেট পান। ওয়াকারকে ছাপিয়ে মাত্র 49 ম্যাচে বোল্ট নিলেন 100 উইকেট। বোল্ট-ইউনিসের পরেই রয়েছেন গ্লেন ম্যাকগ্রা ও ব্রেট লি। অস্ট্রেলিয়ার এই দুই বিখ্যাত বোলার 56টি ওয়ান-ডে ম্যাচ খেলেই 100 উইকেট পান। এরপর রয়েছেন দক্ষিণ আফ্রিকার শন পোলক(60 ম্যাচ) ও মাখায়া এনতিনি(61 ম্যাচ)। ওয়াসিম আক্রম ও শেন ওয়ার্ন দু’জনেরই 100 নম্বর ওয়ান-ডে উইকেট পেতে লেগেছিল 62 ম্যাচ। বোল্ট এদিন আরও একটি রেকর্ড করেন। তাঁর দেশের কিংবদন্তি রিচার্ড হ্যাডলির একটি রেকর্ডে ভাগ বসান তিনি। হ্যাডলি আর বোল্টই নিউজিল্যান্ডের হয়ে ওয়ান-ডে ক্রিকেটে সর্বাধিক পাঁচটি করে ফাইফার পেয়েছেন।

আরও পড়ুন- সংসদে গঠনমূলক আলোচনার আবেদন প্রধানমন্ত্রীর