এই 5 টি খাবারেই সুস্থ থাকবে শরীর, ভালো কাটবে দিন : গবেষণা

এসবিবি : শীতের সকালে ঘুম ভাঙলেই মন চায় চা কিংবা কফি। কিন্তু গবেষণা বলছে চা, কফি কে দূরে রাখতে। খালিপেটে চা, কফি খাওয়া একদমই স্বাস্থ্যসম্মত নয়। রাতে খাবার খাওয়ার পর সকালে ঘুম থেকে ওঠা পর্যন্ত দীর্ঘক্ষণ খালি থাকে পেট। সেই সময় চা কিংবা কফি খেলে অ্যাসিডিটির সম্ভাবনা থাকে। অ্যাসিডিটি থেকে তৈরি হয় গ্যাসের সমস্যা ও হজমের সমস্যা। তাই এবার থেকে আর চা, কফি নয়। সকালে উঠে খান আপেল, ডিম, মৌসম্বি লেবু, মধু এবং ওটস। এই পাঁচ খাবারই আপনাকে রাখবে তরতাজা। দিনের শুরুটা ভালো ভাবে হলে সারাদিনও ভালো কাটবে। এমন কথাই বলছে আমেরিকার ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন। তাদের গবেষণা বলছে,

■ সকাল বেলা আপেল খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী। একটি আপেলে প্রায় 13 গ্রাম কার্বোহাইড্রেট থাকে। মনোযোগ বাড়াতে তাই চা, কফির বদলে রোজ একটি করে আপেল খান।

■ ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা ডিনারে একটি ডিম রাখুন। ডিমে থাকে ওমেগা 3 প্রোটিন। সকালের একটা ডিমেই আপনি সারাদিনের শক্তি সঞ্চয় করে রাখতে পারেন।

আরও পড়ুন –‌অ্যামাজনকে ঠকিয়ে 30 লক্ষ টাকার প্রতারণা

■ ফল খাওয়া ভালো। সকালে উঠে যদি মৌসম্বী লেবুর রস খেতে পারেন তবে, আপনার রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়বে। ভিটামিন সি সমৃদ্ধ মৌসম্বী সারা দিনের ক্লান্তি থেকে চনমনে করে তুলবে আপনাকে।

■ শীতকালে প্রতি বাড়িতেই সর্দি-জ্বর লেগে থাকে। ঠান্ডা এড়াতে তাই মধু খান।

■ যারা স্বাস্থ্য সচেতন তাদের কাছে ওটস খুব প্রিয়। কারণ ওটস এ রয়েছে ফাইবার। যা আপনার শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে। পেট অনেকক্ষণ ভর্তি থাকে। ফলে, খিদে কম পায়। ঘন ঘন খাওয়ার অভ্যেসটাও চলে যায়।

আরও পড়ুন –নতুন রূপে সেজে উঠবে ডেকান ক্যুইন এক্সপ্রেস