‘ভারতরত্ন’ নিয়ে দ্বিধাবিভক্ত ভূপেন হাজরিকা পরিবার

এসবিবি : ‘ভারতরত্ন’ সম্মান গ্রহন করা নিয়ে দ্বিধাবিভক্ত ভূপেন হাজরিকার পরিবার। দেশের নাগরিকত্ব বিলের প্রতিবাদে ‘ভারতরত্ন’ সম্মান তারা ফিরিয়ে দিচ্ছেন বলে সোমবার রাতে সংবাদমাধ্যমে জানিয়েছেন ভূপেন হাজারিকার ছেলে তেজ হাজারিকা। অন্যদিকে,
তেজের এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন ভূপেনবাবুর ভ্রাতৃবধূ তথা ভূপেন হাজরিকা ট্রাস্টের অন্যতম কর্ণধার মনীষা হাজরিকা। তিনি বলেন, ‘‘এই সম্মান গোটা রাজ্য ও উত্তর-পূর্ব ভারতের। তা ফেরানোর প্রশ্নই নেই।’’ মনীষাদেবীর দাবি, তেজ নিজে আমেরিকাবাসী। নাগরিকত্ব নিয়ে তাঁর প্রতিবাদ অর্থহীন। ভূপেন-পুত্রের বক্তব্য, “আমি অসমের এ পরিস্থিতি সম্পর্কে অবগত। এ থেকে আমি সরতে পারি না। ভূপেন হাজারিকা সবসময়ই এর প্রতিবাদ করেছেন। সম অধিকার প্রতিষ্ঠা করেছেন। তাই আমরা এ সম্মান নিতে পারছি না”।
সম্প্রতি, ভূপেন হাজারিকাসহ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও সমাজকর্মী নানাজি দেশমুখকে ভারতরত্ন সম্মানে সম্মানিত করার কথা ঘোষনা করে কেন্দ্রীয় সরকার।এরই মধ্যে ‘ভারতরত্ন’ নিয়ে দ্বিধাবিভক্ত হাজারিকা-পরিবার। ভূপেন হাজারিকা 8 সেপ্টেম্বর 1926 সালে আসামের সদিয়ায় জন্মগ্রহণ করেন। 2011 সালের 5 নভেম্বর 85 বছর বয়সে মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে তাঁর মৃত্যু হয়।