একুশের সকালেই ঢাকায় মৃত্যুমিছিল, বহুতল- অগ্নিকাণ্ডে মৃত আপাতত 70

এসবিবি : একুশের বাংলাদেশ যখন ভাষা-শহিদদের শ্রদ্ধা জানানোর প্রস্তুতি নিচ্ছে, তখনই মর্মান্তিক মৃত্যুমিছিল ঢাকায়।

ঢাকার চকবাজার এলাকায় একটি বহুতলে ভয়াবহ আগুন। এ পর্যন্ত পাওয়া খবর, এই আগুনে প্রাণ গিয়েছে কমপক্ষে 70 জনের।
সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবাসনের একতলায় রাসায়নিকের গুদাম থাকায় আগুন ছড়িয়ে পড়ে পাশের বহুতলগুলিতেও।

আরও পড়ুন – প্ররোচনা উড়িয়ে বাংলা ভাষা ও সংস্কৃতি রক্ষা করতে হবে

বুধবার রাত 10.30 নাগাদ বিকট বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে চকবাজারের ঘিঞ্জি এলাকা। একটি বহুতল থেকে আগুনের লেলিহান শিখা বেরতে দেখা যায়। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে পাশের আরও কয়েকটি আবাসনে। বহুতলের জানলা, বারান্দা দিয়ে ঝাঁপ দিয়ে বাঁচার চেষ্টা করতে থাকেন মানুষজন। খবর পেয়ে প্রথমে ঘটনাস্থলে যায় দমকলের 12টি ইঞ্জিন। পরে আরও ইঞ্জিন যায়। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করতে থাকেন প্রায় 200 দমকল কর্মী। ঘটনাস্থলে পৌঁছন দমকল ও পুলিশের উচ্চপদস্থ কর্তারা।
দমকলের প্রাথমিক অনুমান, সিলিন্ডার ফেটেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বহুতলের একতলায় রাসায়নিকের গুদামে প্রচুর প্লাস্টিক জাতীয় সামগ্রী মজুত ছিল। গুদামের পাশেই ছিল পারফিউম তৈরির কারখানা। তাই আগুন এত ভয়াবহ চেহারা নেয় বলে মনে করা হচ্ছে। ওই এলাকার বেশ কয়েকটি বাড়ি ও দোকানও সম্পূর্ণ পুড়ে গিয়েছে। দমকল কর্তাদের বক্তব্য, এলাকায় বেশ কয়েকটি রাসায়নিক গুদাম রয়েছে। সেখানে অগ্নিনির্বাপনের কোনও ব্যবস্থাই ছিল না। আগুন এতটাই মারাত্মক আকার নেয় যে রাস্তায় দাঁড়িয়ে থাকা 2টি গাড়ি ও 10টি রিকশাও পুড়ে ছাই হয়ে গিয়েছে।

আরও পড়ুন – আমরাও এভাবে বাবাকে হারিয়েছিলাম, শহিদ-স্মরণসভায় বললেন রাহুল- প্রিয়াঙ্কা