বিশ্বকাপে অদ্ভুত বোলিং অ্যাকশন বিপদ ডেকে আনছে বুমরাহর?

এসবিবি স্পোর্টস: আসন্ন বিশ্বকাপে ভারতের বোলিং অ্যাটাকের অন্যতম অস্ত্র যে যশপ্রীত বুমরাহ এ বিষয়ে কোনও সন্দেহ নেই। কেরিয়ারের শুরুতে বুমরাহের বোলিং অ্যাকশন নিয়ে অনেকে সন্দেহ প্রকাশ করেছিল। সবাইকে ভুল প্রমাণ করে নিজের ওই অদ্ভুত বোলিং অ্যাকশন দিয়েই ভারতের পেস অ্যাটাকের অন্যতম একজন হয়ে দাঁড়িয়েছেন। আসন্ন বিশ্বকাপের প্রথম একাদশে যে বুমরাহের স্থান একেবারেই পাকা তা নিশ্চিত। তবে আশঙ্কাটা অন্য জায়গায়। বুমরাহের বোলিং অ্যাকশন চাপ বাড়াতে পারে তাঁর শরীরে, এমনকি চোট পাওয়ার সম্ভাবনা বেশ অনেকটাই এমনটাই মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

আরও পড়ুন- পিছিয়ে পড়া শিশুদের জন্য ‘চন্দনা মেমোরিয়াল ট্রাস্ট’-এর ‘সব পেয়েছির আসর’

বিষয়টা হল, বোলিং করার সময় বুমরাহর পা কোনওরকম ভাঁজ না হয়ে সোজা মাটিতে গিয়ে পড়ে। তার ফলে হাঁটু এবং শিরদাঁড়ায় চাপ পড়ছে। ফলে শিরদাঁড়া ও কোমরের দিকে চোট প্রবণতা বাড়তে পারে বুমরাহর। লাম্বার ভার্টিব্রায় অর্থাৎ রিপকেজ এবং পেলভিসের মধ্যে পাঁচটি ভার্টিব্রায় চোট পেতে পারেন বুমরাহ। এমনটাই মনে করছেন, অস্ট্রেলিয়ার ক্রীড়াবিজ্ঞানী ডাঃ সিমোন ফেরোস।

আরও পড়ুন- এই দুই কেন্দ্র থেকেই লোকসভা ভোটের সূচনা হচ্ছে রাজ্যে

ভিক্টোরিয়ার ডিকিন বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াবিজ্ঞানী সিমোন ফেরোস এবং ফিজিওথেরাপিস্ট জন গ্লস্টার দুজনেই বুমরাহর বোলিং অ্যাকশন খুঁটিয়ে দেখার পরেই এমন মন্তব্য করেছেন। বুমরাহর বোলিং অ্যাকশন নিয়ে খুঁটিয়ে গবেষণা করার পর ফেরোস বলেন, “ফ্রন্ট ফুট লাইনের অনেকটা বাইরে থেকে হাত টেনে এনে বল রিলিজ করে বুমরাহ। ডান হাতি ব্যাটসম্যানের কাছে যা ইনসুইং হয়ে দাঁড়ায়। কিছু কিছু ক্ষেত্রে বাড়তি সুইং আদায় করার জন্য বুমরাহ গোটা শরীরকে 45 ডিগ্রি বাঁকিয়েও বল ছাড়ে। আর এটা করতে গিয়েই মেরুদণ্ডের লাম্বার অংশে চোট পাওয়ার সম্ভাবনা বাড়াচ্ছে বুমরাহ।”

আরও পড়ুন- রাতভর গুলির লড়াই, নিকেশ পুলওয়ামা কাণ্ডের ষড়যন্ত্রী