বিশ্বকাপের আগে ঘরের মাঠে সিরিজ হার কোহলিদের

এসবিবি স্পোর্টস: বিশ্বকাপের আগে ঘরের মাঠে লজ্জার হার ভারতের। ঘরের মাঠে এই প্রথমবার কোনও ওয়ান-ডে সিরিজে হারল ভারত। রাঁচি, মোহালির পর দিল্লির সিরিজ নির্ণায়ক ম্যাচেও  লজ্জার হার ভারতের। ভারতে এসে অজিরা দেখিয়ে দিল এভাবেও ফিরে আসা যায়। সিরিজে প্রথম দুই ম্যাচে হেরে দুর্দান্তভাবে ফিরে আসে তাঁরা। আর 3-2 ফলে সিরিজ জিতে নেন ম্যাক্সওয়েলরা। বিশ্বকাপের আগে যা কার্যত বিরাট ধাক্কা ভারতের কাছে। দু’বছর পর কোনও ওয়ানডে সিরিজ জিতল অজিরা। তাও আবার ভারতের মাঠে। ভারত এদিন হারল 35 রানে। প্রসঙ্গত টি-20 সিরিজও হাতছাড়া হয়েছে আগেই, এবার ওয়ান-ডে সিরিজটাও হাতছাড়া হল।

আরও পড়ুন- লোকসভা ভোটে দ্বিতীয় প্রার্থী তালিকা কংগ্রেসের, প্রার্থী রাজ বব্বর, প্রিয়া দত্ত

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অজিরা। গত ম্যাচে সেঞ্চুরি ফসকালেও দিল্লির মাঠে সেঞ্চুরি হাঁকান ওপেনার ওসমান খোয়াজা। বাকিদের মধ্যে হ্যান্ডসকম্ব করেন 52। খোয়াজার শতরানে ভর করে 9 উইকেট হারিয়ে 272 রান তোলে অস্ট্রেলিয়া। ভারতের হয়ে তিনটি উইকেট পান ভুবনেশ্বর কুমার। জাদেজা ও শামি পান দুটি করে উইকেট। কুলদীপ যাদব নেন একটি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে 237 রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস।  শুরুতেই ফিরে যান ওপেনার শিখর ধাওয়ান। মাত্র 12 বলে ফিরে যান ধাওয়ান। এরপর স্কোরবোর্ডে রান তোলার চেষ্টা করেন রোহিত-কোহলি জুটি। অর্ধশতরানের জুটি গড়ে দলকে ভালমতোই জয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন তাঁরা। কিন্তু 20 রানেই ফিরে যান কোহলি। আর এরপরই ব্যাটিং লাইনআপে কম্পন শুরু হয়ে যায়। ঋষভ পন্থ (169), বিজয় শঙ্কর (16), রবীন্দ্র জাদেজা (0) কেউই রান পাননি। 29 ওভারে 132 রানে ভারতের 6 উইকেট পড়ে যায়। এখান থেকে ফের 91 রানের জুটি গড়ে ভারতকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। কেদার যাদব করেন 44 ও ভুবনেশ্বর কুমার করেন 46। কিন্তু শেষরক্ষা হল না। 237 রানেই অলআউট হয়ে যায় টিম কোহলি।

আরও পড়ুন- নিজেদের নেতাদের আড়াল করতেই কেন্দ্রীয় বাহিনী নিয়ে লাফাচ্ছে বিজেপি: মমতা

এক সময়ে 2-0-এ এগিয়ে যাওয়া ভারত সিরিজ হারল 2-3-এ। অবশ্য কোথাও খুঁটিয়ে বিচার করলে দেখা যাবে এই সিরিজের ফল অস্ট্রেলিয়ার পক্ষে 0-5-ও হতে পারত। বিশ্বকাপের কাছে এটা যে বিরাটবাহিনীর কাছে কত বড়ো ধাক্কা সেটা তো বোঝাই যাচ্ছে। আর অন্য দিকে অস্ট্রেলিয়া এখন টগবগ করে ফুটছে।