ভোটের মুখে জোর ধাক্কা খেলেন মোদি, মাসুদকে জঙ্গি তকমার প্রস্তাবে ভেটো চিনের

এসবিবি : লোকসভা ভোটের মুখে বিরাট ধাক্কা খেলো নরেন্দ্র মোদি সরকারের বিদেশনীতি। পুলওয়ামা হামলার পর কেন্দ্র দাবি করেছিলো, জৈশ-এর এই সন্ত্রাসের তীব্র নিন্দা করে ভারতের পাশে আছে চিন। কেন্দ্রের সেই দাবির জয়গানও গাইতে শুরু করে বিজেপি।

মোদি সরকারের সেই দাবির বেলুন চুপসে দিলো চিন-ই। রাষ্ট্রসঙঘের নিরাপত্তা পরিষদে ভারতের দাবির তোয়াক্কা না করে চিন সক্রিয় বিরোধিতাই করলো।

জৈশ- প্রধান মাসুদ আজহারকে ‘কালো তালিকাভুক্ত’ করার ভারতের প্রস্তাবে সরাসরি আপত্তি জানালো চিন। রাষ্ট্রসঙঘের নিরাপত্তা পরিষদে মাসুদকে জঙ্গি তকমা দেওয়ার প্রস্তাবে ফের ভেটো দিলো চিন। এই নিয়ে চারবার এই প্রস্তাবে ভেটো দিলো বেজিং ।
নিরাপত্তা পরিষদে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার প্রস্তাব এনেছিল ভারত, যুক্তরাজ্য এবং ফ্রান্স । চিনের তরফ থেকে আগেই জানানো হয়েছিল যে এই প্রস্তাবের বিরোধিতা করতে পারে চিন। ভারতের বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছিল কেবলমাত্র দায়িত্বপূর্ণ সিদ্ধান্তই নেবে চিন । পুলওয়ামা হামলার পরই নিরাপত্তা পরিষদে মাসুদকে এই তকমা দেওয়ার প্রস্তাব পুনরায় গৃহীত হয়েছিল ।
চিন ভেটো না দিলে এই প্রস্তাব এদিনই গৃহীত হয়ে যেত এবং মাসুদকে “আন্তর্জাতিক সন্ত্রাসবাদী” হিসেবে ঘোষণা করায় কোনও বাধা থাকত না। কিন্তু চিনের বাধায় আপাতত আটকে গেল নিষেধাজ্ঞা। চিনের পদক্ষেপকে হতাশাজনক বলে আখ্যা দিয়েছে ভারত।