বাঁকুড়ায় উদ্ধার 50 টন বিস্ফোরক, গ্রেফতার 1

এসবিবি :  ফের উদ্ধার বিস্ফোরক। এবার ঘটনাস্থল বাঁকুড়ার বেলিয়াতোড়। তেলাঙ্গানা থেকে বীরভূম যাওয়ার পথে উদ্ধার হল 50 টন বিস্ফোরক। এই ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। সাম্প্রতিককালে সবচেয়ে বড় বিস্ফোরক উদ্ধারের ঘটনা এটি বলে জানিয়েছে সিআইডি।
ভবানী ভবন সূত্রে খবর, শনিবার রাতে বাঁকুড়া-দুর্গাপুর রোডে বেলিয়াতোড়ের জোড়াহোটেল এলাকায় নাকা চেকিং চলছিল। সিআইডি-র কাছে খবর ছিল তেলেঙ্গানার নালগোণ্ডা জেলা থেকে রাজ্যে প্রচুর বিস্ফোরক ঢুকছে। বাঁকুড়া জেলা পুলিশের সঙ্গে সাদা পোশাকে ছিলেন সিআইডি-র অফিসাররা। সেখানে একটি লরি আটক করা হয়। লরি থেকে 66 প্যাকেট ডিটোনেটর, 250 প্যাকেট পাওয়ার জেল জিলেটিন স্টিক ও 229 বস্তা অ্যামোনিয়াম নাইট্রেট বাজেয়াপ্ত করা হয়। লরির চালকের কাছে বিস্ফোরক নিয়ে যাওয়ার বৈধ কাগজপত্র ছিল না। পাশাপাশি অসংলগ্ন কথাবার্তা বলায় লরি চালককে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন-এ রাজ্যের প্রার্থী ঠিক করতে আজ দিল্লিতে বৈঠকে বিজেপি

তদন্তকারীরা জানাচ্ছেন, নাশকতার পাশাপাশি খনিতে বিস্ফোরণের জন্য জিলেটিন স্টিক ব্যবহার করা হয়। বীরভূমে প্রচুর পাথরের খাদান রয়েছে। তবে কি খনিতে ব্যবহারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল ওই বিস্ফোরক? তদন্তকারীরা জানাচ্ছেন, এই বিষয়ে এখনও পর্যন্ত সঠিক কোনও তথ্য পাওয়া যায়নি। তদন্ত চলছে। তবে, উদ্ধার হওয়া বিস্ফোরকের প্যাকেটের গায়ে ইংরেজিতে লেখা রয়েছে- “খনিতে ব্যবহারের জন্য নয়।” আর এখানেই প্রশ্ন উঠেছে, কী কারণে এত জিলেটিন স্টিক নিয়ে যাওয়া হচ্ছিল কেন? সাধারণভাবে বোমা বাঁধার জন্য অ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহার করা হয়। পুরো বিষয়টি নিয়ে শুরু হয়েছে তদন্ত। ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

আরও পড়ুন-কোনও সমস্যা হলে তার দায় পুলিশ ও প্রশাসনের, কড়া বার্তা উপ নির্বাচন কমিশনারের