বিকাশের পাশে ভাঙড়ের একাংশ

এসবিবি: অনেক চড়াই উতরাইয়ের মধ্য দিয়েই জমি লুটের বিরুদ্ধে ভাঙড়ের ঐক্যবদ্ধ আন্দোলন এগিয়েছে।এগোনোর পথে মাঝে কোথাও বিভ্রান্তির উপাদানও ছিল।
কিন্তু পরিস্থিতি উপলব্ধি করেই ভাঙড় আজ ঘোষনা করেছে,‘ ভাঙড় আন্দোলনের গুরুত্বপূর্ণ সহযোগী কমরেড বিকাশ ভট্টাচার্য প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাই ভাঙড়ের জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি এবং সি পি আই(এম এল) রেডস্টার যাদবপুর কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থীকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে’।

আরও পড়ুন –সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ: বেকসুর খালাস চার অভিযুক্তই

উল্লেখ্য, 2017 সালের 17 জানুয়রি। ভাঙড়-2নম্বর ব্লকের পোলেরহাট-2 নম্বর গ্রাম পঞ্চায়েত। দল ও পুলিশের যৌথ হামলা। জমি হাঙরদের বিরুদ্ধে গ্রামবাসীদের আন্দোলন তীব্র হলো। পুলিশের গুলিতে মৃত্যু হল দুই গ্রামবাসীর। 19 মাস ধরে বারে বারে হামলা চলে,কয়েকশো মিথ্যা মামলা।বারে বারে উত্তপ্ত হয়েছে ভাঙড়।পঞ্চায়েত নির্বাচনের দুদিন আগেই খুন হয়েছিল মাছিভাঙার আরো একজন আন্দোলনকারী। তবুও আত্মসমর্পন করেনি ভাঙড়। চারিদিক দিয়ে অবরুদ্ধ করে রাখা হয় মাসের পর মাস। চলে অর্থনৈতিক অবরোধ। সশস্ত্র দুষ্কৃতীদের বিরুদ্ধে চোখে চোখ রেখে পঞ্চায়ের ভোটেও লড়ে। পাঁচটি আসনেও জয়ী হয়।

আরও পড়ুন –প্রার্থী তালিকাতেই ডুবতে চলেছে বিজেপি?

অসংখ্য মিথ্যা মামলা, এমনকি কালা কানুন ইউ এ পি এ’তে মামলা অসংখ্য আন্দোলনকারীদের বিরুদ্ধে। অন্যদিকে শহীদ পরিবার সি বি আই’র দাবিতে মামলা। প্রতিটি ক্ষেত্রে এগিয়ে এসেছিলেন আইনজীবী বিকাশ ভট্টাচার্য।

জমি কমিটি ও গ্রামবাসীদের এই সিদ্ধান্ত তাই নিঃসন্দেহে আন্দোলনের প্রতি-ই শ্রদ্ধার্ঘ।

লড়াকু ভাঙড় লড়বে, এবার বুথ রক্ষারও লড়াই

আরও পড়ুন –নীরব মোদির 9 দিনের পুলিশ হেফাজত