ভুলেও এই কাজটি করবেন না দোলে, হতে পারে জেল

এসবিবি: চলছে বসন্তের উদযাপন। বৃহস্পতিবার দোলযাত্রা। আর শুক্রবার হোলি। এই দুদিন রং এ রং এ রঙিন হয়ে হয়ে ওঠার দিন। চলে একে অপরকে রং মাখিয়ে ভূত করে দেওয়ার খেলা। তবে সাবধান। দোলের দিন আনন্দ করতে করতে ভুলেও অবলা প্রাণীদের গায়ে রং কিংবা আবির দেবেন না। হতে পারে জেল। দোল উপলক্ষ্যে বিশেষ কয়েকটি নির্দেশিকা জারি করেছে বিধাননগর পুলিশ কমিশনারেট।

আরও পড়ুন- খুশির দোলায় মাতলো সবাই বসন্ত উৎসবে

ওই নির্দেশিকায় বলা হয়েছে, যে বা যারা রাস্তার সারমেয়দের দিকে রং হাতে পা বাড়াবে প্রথমে তাদের বারণ করা হবে। কিন্তু তারপরেও সতর্ক না হলে প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু অ্যানিমালস অ্যাক্ট অনুযায়ী ওই ব্যক্তির সর্বোচ্চ 6 মাসের জেল হতে পারে।

বিশেষজ্ঞরা এ বিষয়ে বলছেন, বাড়ির পোষ্যদের মতো রাস্তার সারমেয়দের কেউ স্নান করিয়ে দেয় না। ফলে চেটে চেটে নিজেদের গা নিজেরাই পরিস্কার করে ওরা। তাই ওদের গায়ে রং দিলে রং এ থাকা কেমিক্যাল ওদের শরীরে প্রবেশ করবে। যার পরিণতি মৃত্যু পর্যন্ত হতে পারে। তাদের নিরাপত্তার কথা ভেবেই নির্দেশিকাটি জারি করেছে বিধাননগর পুলিশ কমিশনারেট।

আরও পড়ুন- বসন্তের রং লেগেছে গুগল ডুডলেও

নির্দেশিকার পাশাপাশি অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন জায়গায় পুলিশ পিকেটের ব্যবস্থা করা হয়েছে। থাকবে পুলিশ বাহিনীও। বিশেষ করে, গৌরাঙ্গনগর, হাতিয়ারা, নারায়ণপুর, পাথরঘাটা, দক্ষিণবাড়ি, লেকটাউন, সল্টলেক, বাগুইআটি সহ কেষ্টপুরে চলবে বিশেষ নজরদারি।