এটা হলে খেতাব কেড়ে নেওয়া হবে চেন্নাইয়ের! আই লিগ চ্যাম্পিয়ন হবে ইস্টবেঙ্গল

এসবিবি: গত 9 মার্চ, কোয়েম্বাটোরে আই লিগের নির্ণায়ক দিনে রঞ্জিত বাজাজের মিনার্ভা পঞ্জাব-এর মুখোমুখি হয়েছিল চেন্নাই সিটি। একই সময়ে কোঝিকোড়ে গোকুলামের মুখোমুখি হয়েছিল ইস্টবেঙ্গল। দুটো ম্যাচই ছিল আই লিগে চ্যাম্পিয়নশিপের লড়াই। চ্যাম্পিয়নের দাবিদার ছিল চেন্নাই ও ইস্টবেঙ্গল। চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করতে হলে চেন্নাইকে জিততে হবে। এই অবস্থায় প্রথমার্ধে পিছিয়ে পড়ে চেন্নাই। দ্বিতীয়ার্ধে পেড্রো মানজির গোলে সমতায় ফেরে চেন্নাই এবং শেষ পর্যন্ত ম্যাচটি 3-1 ব্যবধানে জিতে আকবর নওয়াজের দল। এই পেনাল্টি এবং ম্যাচ নিয়ে এরপরেই প্রশ্ন উঠতে শুরু করে। ভিডিও ফুটেজে দেখা গেছে পেড্রো পেনাল্টি নেওয়ার সময় মিনার্ভর গোলকিপেরকে কিছু একটা ইশারা করলেন। যে নিয়ে বিতর্ক হলে ম্যাচ কমিশনার মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেন। এর পরেই চেন্নাই-মিনার্ভা ম্যাচ নিয়ে তদন্ত শুরু করেন ফেডারেশনের ইনটিগ্রিটি অফিসার জাভেদ সিরাজ। সেই তদন্ত এখনও শেষ হয়নি। এর মাঝেই কী ভাবে চেন্নাইয়ের হাতে ট্রফি তুলে দেওয়া হল তা নিয়েই প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন- ভুলেও এই কাজটি করবেন না দোলে, হতে পারে জেল

অব্যশই যদি দোষ প্রমাণিত হয়, তাহলে আই লিগের খেতাব কেড়ে নেওয়া হতে পারে চেন্নাই সিটির। আই লিগ সিইও সুনন্দ ধর এ প্রসঙ্গে জানান, “অলিম্পিকে মেডেল আগে দিয়ে দেওয়া হলেও পরে দোষী প্রমাণিত হলে তা কেড়ে নেওয়া হয়। আই লিগেও তাই হবে। যদি তদন্তে প্রমান হয় যে চেন্নাই-মিনার্ভা ম্যাচে গড়াপেটা হয়েছিল, তাহলে চেন্নাই সিটির আই লিগ খেতাব কেড়ে নেওয়া হবে। আর ইস্টবেঙ্গলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। তবে সব কিছু নির্ভর করছে তদন্তে কী হয় তার ওপর।”

আরও পড়ুন- বসন্তের রং লেগেছে গুগল ডুডলেও

প্রসঙ্গত, এআইএফএফ সচিব কুশল দাস এবং আই লিগ সিইও সুনন্দ ধর বুধবারই চেন্নাইয়ে চ্যাম্পিয়ন চেন্নাই সিটি এফসি-র হাতে আই লিগের ট্রফি তুলে দেন। চ্যাম্পিয়ন হওয়ার 11 দিন পর আই লিগের ট্রফি হাতে পেলেন পেড্রো-নেস্টররা।