নির্ভেজাল দেশ প্রেমের গল্প ‘কেশরী’

বিকাশ মণ্ডল

পরিচালক: অনুরাগ সিং
অভিনয়: অক্ষয় কুমার,পরিণীতি চোপড়া,রাজপাল যাদব

ছবি বিশ্লেষণ: 1897 সালের সারাগাহির ঐতিহাসিক যুদ্ধের পটভূমিতে পরিচালক অনুরাগ সিং ‘কেশরী’ ছবিটি বানান। 36 জন শিখ রেজিমেন্টের সঙ্গে 10 হাজার আফগান বাহিনীর অসম যুদ্ধের কাহিনী কেশরী।

আরও পড়ুন –ভবিষ্যৎ এর ভূতে আপত্তি নেই রাজ্যের

36 জন শিখ তৎকালীন ব্রিটিশ বাহিনীর সাহায্য না নিয়ে নিজেদের আত্মসম্মান বাঁচাতে যে বীরত্বের সাক্ষ্য রেখেছিলেন তার নজির ইতিহাস স্বীকৃত। সেই গল্প বর্তমান উগ্র জাতীয়তাবাদের আবহে পরিচালক নির্ভেজাল দেশপ্রেমের উদাহরণ স্বরূপ এই ছবিটির গল্প বুনেছেন।

তবে এই ছবি নতুন নয়। এর আগেই এই ধরণের ছবি বলিউডে এসেছে। ‘লগান’, ‘বর্ডার’ প্রভৃতি ছবির ধারায় ‘কেশরী’ নবতম সংযোজন। ইতিহাসের হলুদ পাতা থেকে উঠে আসা ছবি কেশরী।

আরও পড়ুন –বচ্চন পরিবারে কী তবে আসতে চলেছে নতুন সদস্য?

36 জন শিখ রেজিমেন্টের প্রধান শিখ হাবিলদার ইসগর সিং(অক্ষয় কুমার)একদিকে যেমন কড়া ধাঁচের অন্যদিকে সমান ভাবে সহৃদয়বান পুরুষ। অক্ষয় কুমার এর আগেও বহু ছবিতে শিখের ভূমিকায় অভিনয় করেছেন। তবে এই ছবিতে তাঁর সাজপোশাক ও সংলাপ বলার ধরণে কোন কমতি নেই। কোথাও বোঝার উপায় নেই যে তিনি শিখ নন, অক্ষয় কুমার। ছবিতে ইসগর সিংয়ের স্ত্রীর ভূমিকায় পরিণীতি চোপড়া। তবে আলাদা করে তাঁর অভিনয় মনে রাখার মতো কিছু নয়। অতি সাধারণ মানের অভিনয়।

ছবির বেশ কয়েকটি জায়গায় দুর্বলতা চোখে পড়ার মত। প্রথমত যেহেতু ইতিহাস জানে শিখ রেজিমেন্টে 36 জন সৈন্য ছিল অথচ ছবিতে শিখ সৈন্যবহর খুব বেশি মনে হয়। অন্যদিকে ভিএফএক্সের ব্যবহার যথাযথ নয়। ছবিতে প্রেম, হিউমার খুব কম। ছবির গানে আলাদা করে অরিজিৎ সিং মনে দাগ কেটে যায়।

আরও পড়ুন –চড়ক পূজা ও তার ইতিহাস জেনে নিন


e