সবচেয়ে দামি বিবাহ বিচ্ছেদ, বিশ্বের তৃতীয় ধনী মহিলা হলেন ম্যাকেঞ্জি

এসবিবি : বিশ্বের সবচেয়ে দামি বিবাহ বিচ্ছেদ। যার ফলে বিশ্বের তৃতীয় ধনী মহিলা হলেন অ্যামাজন কর্তা জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি। এই বিবাহ বিচ্ছেদের ফলে তিনি বর্তমানে অ্যামাজনের প্রায় 3 হাজার 500 কোটি ডলার শেয়ারের মালিক। স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিচ্ছেদের জন্য এটাই ছিল বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোসের রফা। ফোর্বস ম্যাগাজিন অনুসারে, সম্পত্তির নিরিখে মহিলাদের মধ্যে লরিয়েলের ফ্রাঙ্কয়েজ বেটেনকোর্ট মেয়ারস এবং ওয়ালমার্টের অ্যালিস ওয়ালটনের পরই এখন ম্যাকেঞ্জি। অবশ্য ওয়াশিংটনের নিয়ম অনুযায়ী ম্যাকেঞ্জি যদি বিচ্ছেদের ক্ষেত্রে বেজোসের সম্পদের অর্ধেক ভাগ চাইতেন, তাহলে বিশ্বের শীর্ষ মহিলা ধনীর তালিকায় তার নাম উঠে আসত 1 নম্বরেই।
বেজোস-ম্যাকেঞ্জির সাড়ে 3 হাজার কোটি ডলারের এই বিচ্ছেদ আগের সব রেকর্ডকে ম্লান করে দিয়েছে। এর আগে সবচেয়ে ব্যয়বহুল ডিভোর্সের রেকর্ড ছিল আর্ট ডিলার অ্যালেক ওয়াইল্ডেনস্টাইন ও তার স্ত্রী জোসেলিনের। 1999 সালে সেই ডিভোর্সের রফা হয়েছিল 3 হাজার 800 কোটি ডলারে। বিচ্ছেদের মাসুল গুণতে গিয়ে বেজোসকে এখন বিশ্বের শীর্ষ ধনীর মুকুট হারাতে হবে।
চলতি বছরের জানুয়ারিতেই 25 বছরের সম্পর্কের ইতি ঘটিয়ে বিচ্ছেদের পরিকল্পনার কথা ট্যুইট করে জানিয়েছিলেন ম্যাকেঞ্জি। জেফ সেই টুইট শেয়ারও করেছিলেন। বর্তমানে অ্যামাজনের সম্পত্তির পরিমাণ 8 হাজার 900 কোটি ডলার।