ইসরাইল পার্লামেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই! ফের মসনদে বসার ইঙ্গিত বেঞ্জামিন নেতানিয়াহুর

এসবিবি: ইসরাইলের 21তম পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষে মঙ্গলবার রাত থেকে শুরু হয়েছে গণনা। কট্টর বেঞ্জামিন নেতানিয়াহু হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পঞ্চমবারের মতো ক্ষমতায় আসতে চলেছেন বলে খবর। স্থানীয় সংবাদগুলির দাবি, ফের একবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া সময়ের অপেক্ষা। এখনও পর্যন্ত 96 শতাংশ আসনে ভোট গণনা শেষ হয়েছে। সেখানে বেঞ্জামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির দখলে গিয়েছে 37টি আসন। তবে প্রতিপক্ষ বেনি গান্তেজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছে একটি মাত্র কম 36টি আসন। অন্যান্য দলগুলির দখলে গিয়েছে কিছু আসন।

আরও পড়ুন –নিউ টাউনে ভোরের অগ্নিকাণ্ডে ভস্মীভূত প্রায় 20টি দোকান

ইসারালেরর পার্লামন্টে নেসেটের এবারের নির্বাচনে নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী প্রাক্তন আর্মি জেনারেল বেনি গান্তেজ। মোট 37টি দল এবারের পার্লামন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে।

এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী পদের জন্য মূলত প্রতিদ্বন্দ্বিতা হয়েছে নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী দল লিকুদ পার্টি ও বেনি গান্তেজেরে মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির মধ্যে। দেশের প্রেসিডেন্ট এমপিদের সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী বেছে নেবেন।

ইসরাইলের 120 সদস্যবিশিষ্ট পার্লামেন্ট নেসেটে কোনও দলই এর আগে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি। মঙ্গলবার স্থানীয় সময় রাত 10টা থেকে ফলাফল ঘোষণা শুরু হওয়ার পর দলগুলোর মধ্যে জোট সরকার গঠনের আলোচনাও শুরু হয়ে যায়।

আরও পড়ুন –বাংলা থেকে কত আসন? কী উত্তর দিলেন নরেন্দ্র মোদি?