গর্ভপাতে নিষেধাজ্ঞা উঠল এই দেশে

এসবিবি :   বড়সড় রদ বদল ঘটলো দক্ষিণ কোরিয়ার সংবিধানে। 60 দশকেরও বেশি সময় ধরে চলা গর্ভপাত-বিরোধী আইনকে শেষমেষ অসাংবিধানিক বলে ঘোষণা করলো দক্ষিণ কোরিয়া আদালত।   শুক্রবার সাংবিধানিক আদালতের বেঞ্চের 9 জন বিচারপতির মধ্যে 7 জনই জানিয়ে দিলেন, সে দেশে গর্ভপাত অসাংবিধানিক।

দক্ষিণ কোরিয়ায় গর্ভপাতের ‘সাজা’ এক বছরের জেল ও জরিমানা। যে চিকিৎসকেরা গর্ভপাতে সাহায্য করেন তাদের শাস্তি হল দু বছরের জেল।। এই আইনকে হাতিয়ার করে গর্ভপাতের কথা প্রকাশ্যে আনার ভয় দেখিয়ে অনেক সময়েই স্বামী বা প্রেমিকের প্রতারণার শিকার হন মহিলারা। জানাজানির ভয় থাকায় গর্ভপাত করতে অনেক বেশি টাকা দাবি করেন চিকিৎসকেরাও। 70টি গর্ভপাতে অভিযুক্ত এক চিকিৎসক 2017 সালে এই আইন খারিজের আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হন। আজ সেই মামলারই চূড়ান্ত রায় দেয় আদালত।

আরও পড়ুন –ভোট মরশুমে উদ্ধার নগদ 10 লক্ষ টাকা, কোথা থেকে জানেন?

উল্লেখ্য, এর আগে 1953 সালে এক আইনে গর্ভপাতকে বেআইনি বলে ঘোষণা করেছিল দক্ষিণ কোরিয়ার সরকার। এরপর 1973 সালে কিছুটা শিথিল হয়েছিল এই আইন। তখন সেই আইনে বলা হয়েছিল, ঘনিষ্ঠ আত্মীয়ের সঙ্গে যৌনসম্পর্কের জেরে গর্ভবতী হয়ে পড়লে কিংবা সন্তান প্রসবের সময় মায়ের প্রাণহানির আশঙ্কা থাকলে বা বাবা-মা দুজনের কোনও গুরুতর অসুখ থাকলে সাজার পরিমাণ কমিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে পার্লামেন্টকে 1953-র এই আইন সংশোধনেরও নির্দেশ দেওয়া হয়। যেকারণে 2020 সালের মধ্যেই গর্ভপাতের উপর থেকে অপরাধের তকমাটা উঠতে চলেছে।

আরও পড়ুন –বাঁকুড়ায় প্রবেশের অনুমতি পেলেন সৌমিত্র! কতদিনের জন্য জানেন?