দ্বিতীয় দফার ভোটেও বহু বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে না

এসবিবি: নির্বাচন কমিশনের বক্তব্যের সঙ্গে বাস্তব চিত্রের কোনও মিল নেই। প্রথম দফার মতো দ্বিতীয় দফার ভোটেও বহু বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে না। শনিবার পর্যন্ত যত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে বলে জানা গিয়েছে, তাতে সর্বাধিক 55 থেকে 60 শতাংশ বুথে পাহারার জন্য কেন্দ্রীয় বাহিনীর জওয়ান রাখা সম্ভব। কমপক্ষে 40-45 শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকার কোনও সম্ভাবনা নেই। সেই সব বুথে রাজ্য সশস্ত্র পুলিশ থাকবে।

আরও পড়ুন –উড়তে গিয়ে রানওয়েতে ভেঙে পড়লো বিমান, তারপর কী হল জানেন?

যেসব বুথে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য সশস্ত্র পুলিশ থাকবে, তার ফোর্স মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে। সেই পরিকল্পনা জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। পর্যবেক্ষকদের উপস্থিতিতেই জেলাশাসক ও পুলিশ সুপাররা কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য সশস্ত্র পুলিশ মোতায়েন করবেন।
আগামী 18 এপ্রিল দ্বিতীয় দফার ভোটের জন্য 134 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে।হিসাব বলছে ওই দিন কেন্দ্রীয় বাহিনীর 9648 জন জওয়ান বুথ পাহারার দায়িত্বে থাকবেন। দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জ লোকসভার কেন্দ্রের 5390টি বুথে ভোটগ্রহণ হবে। মোট ভোটার 49 লক্ষ 32 হাজার 346 জন। ওই তিনটি কেন্দ্রের মধ্যে জলপাইগুড়ির স্পর্শকাতর বুথের সংখ্যা কম। দার্জিলিং ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের স্পর্শকাতর বুথের সংখ্যা 30 শতাংশেরও কম। সেই সব বুথে অবশ্যই থাকবে কেন্দ্রীয় বাহিনী। কোনও বুথেই চারজনের কম কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবে না।

আরও পড়ুন –জাতীয় ভোটযুদ্ধের রাউন্ড-আপ