নির্বাচন কমিশনের ব্র্যান্ড অ্যাম্বাসাডারই এবার ভোট দিতে পারবেন না

এসবিবি: এসবিবি : নির্বাচন কমিশনের বিজ্ঞাপনের মুখ হিসাবে কর্নাটকের অলিতে গলিতে এখন তাঁর ছবি সম্বলিত পোস্টার। ভোটারদের আরও বেশি করে বুথমুখী করতেই নির্বাচন কমিশনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে তিনি আবেদন করছেন। তাঁর ছবি, ভিডিও হাতিয়ার করেই বুথে গিয়ে ভোট দেওয়ার জন্য ভোটারদের কাছে আর্জি জানাচ্ছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন- প্রথম দফা ভোটের পরেই ব্যালট পেপার ফেরানোর দাবি জুড়লেন বিরোধীরা!

এ পর্যন্ত ঠিকই আছে। সমস্যা এর পরই।

কমিশনের এই প্রচারের মুখটির নাম প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক ‘মিস্টার ডিপেন্ডেবল’ রাহুল দ্রাবিড় । সবাইকে বুথে পাঠাতে পারলেও, এবার আর তাঁর বুথে ঢোকাই হবেনা।

আরও পড়ুন-মোদিকে ভোট দিতে বিদেশের চাকরি ছেড়ে দেশে ফিরছেন সুধীন্দ্র হেব্বর

দ্রাবিড় নিজেই এবার ভোট দিতে পারবেন না লোকসভা নির্বাচনে!

এই আজব কাণ্ডের কারণ, ভোটার তালিকা থেকেই নাম কাটা পড়েছে দ্রাবিড়ের। পরেও ভোটার লিস্টে আর নামও ওঠেনি। কমিশন দায় চাপিয়েছে দ্রাবিড়ের ঘাড়েই। তাদের বক্তব্য, নতুন করে নাম লেখানোর জন্য অনূর্ধ্ব-19 ভারতীয় ক্রিকেট দলের কোচ দ্রাবিড়ের বাড়িতেও একাধিক বার গিয়েছেন দফতরের কর্মীরা। কিন্তু তার পরও বিফল হয়েছেন নাম তুলতে। কমিশন সূত্রে খবর, রাহুল দ্রাবিড় আগে থাকতেন বেঙ্গালুরুর ইন্দিরানগরে, পৈত্রিক বাড়িতে। সেটা ব্যাঙ্গালোর সেন্ট্রাল লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে। কিন্তু সেখান থেকে বর্তমানে তিনি মালেশ্বরম এলাকায় নতুন বাড়িতে পাকাপাকিভাবে চলে গিয়েছেন। এই স্থানান্তরের কিছু দিন পরে তাঁর নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়ার জন্য 7 নম্বর ফর্ম জমা দিয়েছিলেন তাঁর ভাই ।বিপত্তি হয় দ্রাবিড়কে কমিশন ব্র্যান্ড অ্যাম্বাসাডর করার পর। সব সিদ্ধান্ত হয়ে যাওয়ার পর দেখা যায়, দ্রাবিড়ের নামই নেই ভোটার তালিকায়। তার পরই ঘুম উড়ে যায় কমিশনের কর্মী-অফিসারদের। প্রশ্ন উঠেছে, তবে কি কমিশনের ব্র্যাণ্ড অ্যাম্বাসাডর নিজেই কি ভোট দিতে পারবেন না? কমিশনের মতে, আর কোনভাবেই রাহুল দ্রাবিড়ের নাম নতুন ভোটার তালিকায় তোলা সম্ভব নয়। কারণ ভোটার তালিকা সংশোধনের শেষ তারিখ ছিল 16 মার্চ। তারপর লোকসভা ভোটের আগে আর কোনও সংশোধনী হবে না।

সুতরাং যা হওয়ার, সেটাই হচ্ছে। দ্রাবিড় ঢালাও প্রচার চালাচ্ছেন, ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আসার জন্য। আর ভোটের দিন রাহুল দ্রাবিড়ই যেতে পারছেন না বুথে, সেই দোষ যারই হোক।

আরও পড়ুন- বিমান থেকেই উৎক্ষেপণ করা যাবে রকেট! যাত্রা ‘স্ট্র্যাটোলঞ্চ’-এর