কেন্দ্রে কংগ্রেসের নেতৃত্বে সরকার গঠনে সমর্থন বামেদের, জানালেন ইয়েচুরি

এসবিবি : সিপিএম নেতা প্রকাশ কারাত আগেই বলেছেন, কেরলের ওয়েনাড লোকসভা কেন্দ্রে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে হারাতে সিপিএম সর্বশক্তিতে ঝাঁপাবে। আর ওই দলের সাধারন সম্পাদক সীতারাম ইয়েচুরি রবিবার ভোটের পরে সরকার গঠনের প্রশ্নে কংগ্রেসকে সমর্থনের রাস্তা খোলা রেখে বললেন, “লোকসভা ভোটের পর কেন্দ্রে বিকল্প ধর্মনিরপক্ষ গণতান্ত্রিক সরকার তৈরি হবে। বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখাই হবে আমাদের প্রধান লক্ষ্য।” ইয়েচুরি বলেছেন,
বিকল্প ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সরকার গঠন সম্পর্কে প্রশ্ন তুলছে বিজেপি। বিজেপি বলতে চাইছে, বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে ধন্দ আছে। বিভিন্ন রাজ্যে পরস্পরের বিরুদ্ধে ভোটে লড়ছে যে সব দল, তারা এক হয়ে কেন্দ্রে সরকার গড়তে পারবেনা। এবং বিজেপি’র বক্তব্য, সরকার যদিও বা হয়, সেক্ষেত্রে ওই সরকারের স্থায়ী হতে পারেনা। কংগ্রেসের নেতৃত্বে সরকার গঠনের পক্ষে জোরদার সওয়াল করে ইয়েচুরি বিজেপির আনা এসব প্রশ্নের জবাব দিয়েছেন। বলেছেন, এর আগেও ভোটের পর জোট সরকারের প্রধানমন্ত্রী ঠিক হয়েছে এবং সেই সরকার স্থায়ীও হয়েছে। বিভিন্ন রাজ্যে পরস্পরের বিরুদ্ধে লড়াই করেও কেন্দ্রে সরকার গঠনের সময় বিভিন্ন দলের ঐক্যবদ্ধ জোট গড়ার নজিরও এর আগে রয়েছে। বিজেপিকে ইয়েচুরির পরামর্শ, ‘এসব বিষয়ে না ভেবে, বিজেপি বরং নিজেদের কথা ভাবুক’।
উদাহরণ টেনে ইয়েচুরি বলেছেন, 1996 সালে কেন্দ্রে অকংগ্রেসি জোট সরকার গড়েছিলো। প্রধানমন্ত্রী হন দেবগৌড়া। বামেরা ওই সরকারকে সমর্থন করেছিল। 2004 সালেও কংগ্রেসের নেতৃত্বে UPA সরকারকেও বাইরে থেকে সমর্থন করেছিল বামেরা। সেবারের লোকসভা ভোটে একাধিক আসনে কংগ্রেস প্রার্থীদের হারিয়েই বামেরা সংসদে গিয়েছিলো। এবং তারপরেই বামেরা কংগ্রেস সরকারকে সমর্থন করেছিলো।