জাতীয় ভোটযুদ্ধের রাউন্ড-আপ

এসবিবি : ক্রিকেটার রবীন্দ্র জাদেজার বাবা ও বোন যোগ দিলেন কংগ্রেসে। গুজরাতের জামনগরে এই যোগদান পর্ব চলে। এর আগে গত মাসে বিজেপিতে যোগ দেন অলরাউন্ডারের স্ত্রী।

দল তাঁকে মন্ত্রী না করায় ক্ষুব্ধ হয়ে মোদি ও বিজেপির বিরুদ্ধে গত পাঁচ বছরে লাগাতার বিষোদগার করে গেছেন শত্রুঘ্ন সিনহা। বিরোধী দলের সভায় যোগ দিয়ে বিজেপি-বিরোধী প্রচার করেও বিজেপির টিকিটে জেতা সাংসদ পদের সব সুবিধা ভোগ করেছেন। বিজেপি তাঁকে ছেঁটে ফেলেছে বুঝে নানা ঘাটের জল মেপে কংগ্রেসে যোগ দিয়ে ফের লড়ছেন পাটনা সাহিব কেন্দ্রে। এখানে তাঁর প্রতিপক্ষ আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। কিন্তু মোদিকে আক্রমণ না করলে রাজনৈতিক গুরুত্ব বাড়ানো যাবে না বুঝে শত্রুঘ্ন এখন বলছেন পাটনা সাহিবে মোদিকে প্রতিপক্ষ পেলে তিনি খুশি হবেন। এরকম লম্বাচওড়া ডায়লগ দিয়েই নজর কাড়তে চান একদা বিজেপির ঘরশত্রু।

আরও পড়ুন –নরেন্দ্র মোদির জনসভা 20 এপ্রিল, বুনিয়াদপুর, বালুরঘাট লোকসভা কেন্দ্র

পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির বিরুদ্ধে অনৈতিক চাপ দেওয়ার অভিযোগের প্রমাণ দিতে এবার বিজেপির তোলা ধরনার ভিডিও-ই দিল্লির নির্বাচন সদনে পাঠাতে চলেছে রাজ্য সিইও দফতর।

সমাজবাদী পার্টির ইস্তাহারে নারীদের সম্মান দেওয়ার কথা বলেছেন অখিলেশ যাদব। অথচ সে কথা কানে ঢুকছে না দলের প্রবীণ নেতা-কর্মীদেরই। না হলে তাঁর উপস্থিতেই দলের প্রবীণ নেতা আজম খান সদ্য সমাজবাদী পার্টি ত্যাগ করে বিজেপিতে যাওয়া জয়াপ্রদা সম্পর্কে এত কদর্য মন্তব্য করেন কোন সাহসে? আজম খান বলেছেন, জয়াপ্রদার আসল পরিচয় জানতে আপনাদের 17 বছর লেগে গেল। আর আমি 17 দিনেই বুঝে গিয়েছিলাম ওঁর অন্তর্বাসের রঙ গেরুয়া।

আরও পড়ুন –নির্বাচন কমিশনের ব্র্যান্ড অ্যাম্বাসাডারই এবার ভোট দিতে পারবেন না

প্রথমে ঠিক ছিল শুধু উত্তরপ্রদেশেই প্রিয়াঙ্কা বঢরাকে দিয়ে প্রচার করাবে কংগ্রেস। কিন্তু যত দিন গেছে প্রিয়াঙ্কার প্রচারে মানুষের স্বতস্ফূর্ত সাড়া দেখে তাঁকে দিয়ে অসম সহ উত্তর পূর্ব ভারত, এমনকী কেরলেও প্রচার করাতে চায় দল।

আরও পড়ুন –ঘোর বিপাকে মুকুল রায়! “চাণক্য” এবার কী করবেন?