মোদির বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন কলকাতা হাইকোর্টের সেই বিচারপতি

এসবিবি : ‌ উত্তরপ্রদেশের বারাণসী থেকে এবারের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন কলকাতা হাইকোর্টের বিতর্কিত এবং অবসরপ্রাপ্ত বিচারপতি চিন্নাস্বামী স্বামীনাথন কারনান। ’ 2 বছর আগে তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্ট সুয়োমোটো আদালত অবমাননার মামলা দায়ের করেছিল। জামিনঅযোগ্য গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়েছিল। কারনান নিজেই জানিয়েছেন, “স্থির করেছি বারাণসী থেকে মোদির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করব। সব ঠিকঠাক করতে এখন আমি বারণসীতেই রয়েছি।”‌

আরও পড়ুন –অনলাইন বান্ধবীর প্রতারণার শিকার! যুবকের হাল চোখে জল আনবে

এমনিতেই উত্তরপ্রদেশের রাজনীতিতে এখন নানা নাটক। জোট হয়েছে SP-BSP-র। ওদিকে, প্রিয়াঙ্কা গান্ধী দায়িত্ব নেওয়ার পর জনমনে প্রভাব ফেলেছে। জল্পনা চলছে বারাণসীতেই প্রার্থীও হতে পারেন প্রিয়াঙ্কা।

সেই বারাণসীতেই মনোনয়ন জমা দেওয়ার প্রাথমিক কাজকর্ম সেরে ফেলেছেন 64 বছরের এই অবসরপ্রাপ্ত বিচারপতি।
তিনি বলেছেন, চেন্নাই- মধ্য লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দাখিল করেছেন। এবার দ্বিতীয় আসন হিসাবে বারাণসীকেই বেছে নিয়েছেন। এবং তিনি আশাবাদী।
প্রসঙ্গত, 2018 সালে অ্যান্টি- কোরাপশন ডায়ানেমিক পার্টি বা ACDP নামে একটি দল গঠন করেছেন কারনান। সেই দলের হয়েই তিনি এবারের লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন। 2017 সালের জুন মাসে অবসর নেওয়ার পর তিনিই দেশের প্রথম বিচারপতি যিনি 6 মাসের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন। কলকাতার প্রেসিডেন্সি জেলেই তিনি 6 মাস বন্দি ছিলেন।

আরও পড়ুন –কেন্দ্রীয় বাহিনীকে ঝাঁটা মারার নিদান তৃণমূল মন্ত্রীর! রাজনৈতিক মহলে সমালোচনার ঝড়